সাভারে মহাসড়ক ১০ লেন, গাবতলী সেতু হবে ৮ লেন : সেতুমন্ত্রী

অন্যান্য

মোঃ রিপন মিয়া :
সাভারের আমিনবাজারের সালেহপুর দ্বিতীয় সেতুর নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে রাজধানীর নিজ বাসভবন থেকে ভিডিও কনফারেন্স-এর মাধ্যমে এ সেতুর নির্মাণ কাজের উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সড়ক ও জনপথ অধিদপ্তরের ৪০ কোটি টাকা ব্যয়ে সেতুটির নির্মাণ কাজ দুই বছরের মধ্যে শেষ হবে।
উদ্বোধনী সভায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশে এই প্রথম গাবতলী সেতু আটলেনে উন্নীতকরণের কাজ শুরু করতে যাচ্ছে সরকার। সেই সাথে গাবতলী থেকে সাভারের নবীনগর পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কের প্রায় ২০ কিলোমিটার সড়ক দশ লেনে উন্নীতকরণ করা হবে।
এসময় উপস্থিত ছিলেন ঢাকা সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী শামীম আল মামুন, সাভার উপজেলা নির্বাহী অফিসার শামীম আরা নিপা, উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, ঢাকা জেলা উত্তর এর অতিরিক্ত পুলিশ সুপার আব্দল্লাহ-হিল কাফী, সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ এফ এম সায়েদসহ সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা।
এসময় মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, গাবতলী থেকে নবীনগর পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়ক সরকার দশ লেনে উন্নীত করার পরিকল্পনা নিয়েছে। ইতোমধ্যে সম্ভব্যতা যাচাইয়ের কাজ শেষ হয়েছে। এখন বিনিয়োগকারী প্রতিষ্ঠান নির্বাচনের কাজ চলমান রয়েছে।’
তিনি আরও বলেন এখানে আরো একটি বিষয় রয়েছে, গাবতলী সেতুটি অত্যন্ত ব্যস্ত সেতু। এই সেতুটি খুব একটা ভালো অবস্থানে নেই। এটিকে আমরা সাজাতে চাই। সে কারণে বাংলাদেশের প্রথম আট লেনের সেতু হতে যাচ্ছে এই গাবতলী সেতু এবং সেটাও আমাদের প্রক্রিয়াধীন রয়েছে। আমরা অনতিবিলম্বে কাজ শুরু করবো।

মন্ত্রী বলেন, ‘নবীনগর থেকে পাটুরিয়া পর্যন্ত মহাসড়কে জাপানের অর্থায়নে জিটুজি ভিত্তিতে চারলেনে উন্নীত করা হবে। এ লক্ষ্যে প্রস্তুতিমূলক কাজক্রম চলছে। এছাড়া সাভার এলাকায় মহাসড়কের উপর যে সকল বাজার রয়েছে সে সব বাজারের যানজট নিরসনে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। এটা সাভারবাসীর জন্য আনন্দের খবর। আর চার লেন, আট লেন মহাসড়ক কোন কাজে আসবে না। যদি আমরা সড়কের ব্যবস্থাপনায় দক্ষতা বাড়াতে না পারি।’
এদিকে গার্ডারে ফাটল দেখা দেয়ায় প্রায় এক মাস ধরে যানচলাচল বন্ধ থাকা আমিনবাজার এলাকার সালেহপুর সেতু মেরামত কাজ চলছে। দুই-এক দিনের মধ্যে সেতুটি উন্মুক্ত করে দেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী শামীম আল মামুন।

Leave a Reply

Your email address will not be published.