রংপুরে শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর প্রোগ্রাম অনুষ্ঠিত

স্বাস্থ্য

মোঃ রাজু মিয়া, রংপুর থেকে :
রংপুর সিটি করপোরেশন (রসিক) এলাকায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে এবার ১ লাখ ৩০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এ সম্পর্কে সমস্ত প্রস্তুতি সম্পন্ন করেছেন রংপুর সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগ।।

আজ সোমবার (১১ ডিসেম্বর) দুপুরে নগর ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে রসিক মেয়রের পক্ষে এ তথ্য জানান প্যানেল মেয়র ও ২০নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল ইসলাম।।

ভিটামিন ‘এ’ ক্যাপসুলে সাধারণত কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই উল্লেখ করে কাউন্সিলর তৌহিদুল ইসলাম বলেন, আগামীকাল মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকাল আটটা থেকে বিকেল ৪টা পর্যন্ত নগরীর ৩৩টি ওয়ার্ডের নির্ধারিত সব ইপিআই টিকাদান কেন্দ্রে ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম চলবে।।

এ সময় ১ লাখ ৩০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। গত বছরের চেয়ে এবার ৫০০ শিশুর সংখ্যা বেড়েছে।।

তিনি আরও বলেন, এবার ৬ মাস থেকে ১১মাস বয়সী ২০হাজার শিশুকে নীল রঙ্গের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৯ হাজার ৫০০ শিশুকে লাল রঙ্গের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।।

যদি কোনো শিশু গত চার মাসের মধ্যে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খেয়ে থাকে, তবে সেই শিশুকে আর খাওয়ানোর প্রয়োজন নেই।।

প্যানেল মেয়র বলেন, ভরা পেটে শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াতে হবে। খালি পেটে খেলে বমির ভাব হতে পারে। এতে বিচলিত না হয়ে অভিভাবকরা শিশুকে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে পারেন।।

এ সময় তিনি অভিভাবকদের মুখে মাস্ক ব্যবহার করে শিশুকে নিকটস্থ ইপিআই কেন্দ্রে নিয়ে শারীরিক দূরত্ব বজায় রেখে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর আহ্বান জানান।।

সংবাদ সম্মেলনে রংপুর সিটি করপোরেশনের প্যানেল মেয়র ও ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাহাবুবার রহমান মঞ্জু, সচিব উম্মে ফাতিমা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান ইবনে তাজ, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মাহমুদুল হাসান মৃধা ও স্যানিটারি ইন্সপেক্টর মোঃ আব্দুল কাইয়ুমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।।

প্রসঙ্গত, মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নির্ধারিত টিকা কেন্দ্রসহ হাট-বাজার, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট ও রেলওয়ে স্টেশনের অস্থায়ী এবং ভ্রাম্যমাণ কেন্দ্রে এই কার্যক্রম পরিচালিত হবে।।

এতে রংপুর সিটি কর্পোরেশন এলাকায় ১ লাখ ৩০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

Leave a Reply

Your email address will not be published.