কুমিল্লার চৌদ্দগ্রামে সাংবাদিক’কে প্রাণনাশের হুমকি, নিরাপত্তায় থানায় জিডি

অপরাধ

বিশেষ প্রতিনিধি :
কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলায় কর্মরত দৈনিক স্বদেশ বিচিত্রা পত্রিকার প্রবীণ সাংবাদিক আবদুল মমিন ভূঁইয়া মিরু চৌদ্দগ্রাম থানায় স্ব-শরীরে উপস্থিত হয়ে প্রাণনাশের আশংকায় সাধারণ ডায়েরি (জিডি) করেন বলে জানা যায়।

আরো জানা যায়, বেশ কিছু দিন ধরে সাংবাদিক মিরুর ওপর সন্ত্রাসী হামলা ও জীবন নাশের হুমকি দিচ্ছে মাটি খেঁকু সন্ত্রাসীরা।
গত মঙ্গলবার (১৫ এপ্রিল) দুপুরে ফসলি জমির মাটি কেটে ইট ভাঁটায় নিয়ে যাচ্ছে এমন সংবাদের ভিত্তিতে সংবাদ সংগ্রহের জন্য সাংবাদিক আবদুল মমিন ভূঁইয়া মিরু চৌদ্দগ্রাম উপজেলার চিওড়া ইউনিয়নের ডিমাতলীতে মাটি কাটার অভিযোগ পেয়ে সংবাদ সংগ্রহের জন্য যান। এবং অবৈধ মাটি কাটা নিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ট্রাক সহ মাটি কাঁটার শ্রমিক কে দন্ড দিয়ে জেল হাজতে পাঠান।

স্হানীয় প্রত্যেক্ষদর্শীদের সাথে আলোচনা করে জানা যায়, সাংবাদিক আবদুল মমিন ভূঁইয়া মিরু নিয়মিত মাটি কাঁটা সিন্ডিকেটের বিরুদ্ধে সোস্যাল মিডিয়া ফেসবুকে লাইভ ও সংবাদ প্রকাশিত করার কারণে তাঁর প্রতি ক্ষীপ্ত, বিরক্ত হয়ে ফোনে প্রাণনাশের হুমকি দমকি দিচ্ছেন একাধিক মাটি খেঁকু।

স্হানীয় নির্ভরযোগ্য সূত্রে আরো জানা যায়, চৌদ্দগ্রাম উপজেলা বিভিন্ন গ্রাম ইউনিয়ন রাতে দেদারছে মাটি কাঁটা চলছে এই মাটি কাঁটার সাথে ৩/৪ স্তরের লোক জড়িত এমন কি রাজনৈতিক নেতা কর্মী থেকে শুরু ইউপি চেয়ারম্যান, মেম্বার পৌরসভার কাউন্সিলর গন জড়িত হওয়ার অভিযোগ রয়েছে।

সরেজমিনে অনুসন্ধান করে জানা যায়, চৌদ্দগ্রাম উপজেলা প্রায় ইঁট ভাটার বৈধ কোন কাগজপত্র নেই। অনেকের ব্যবসা করার উদ্দেশ্যে মৌসুমি নেতা ও হয়ে গেছেন। এবং এরাই মাটি কাঁটা চক্রের মূল হোতা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মাটি ব্যবসায়ী বলেন, জমির সমতল করার কথা বলে ২/৩ ফিট মাটি কাঁটার চুক্তি বা দরদাম করে ৫/৬ ফিট মাটি কেটে নেয় জমির মালিক বা মাটি বিক্রেতারা।তাদের জিজ্ঞেস করলে শ্রমিকদের দোষ দিয়ে দায়সারা দেয় তারা। চৌদ্দগ্রাম উপজেলার প্রায় সরকারি খাস জমি ও বন বিভাগের মাটি থেকে প্রতিনিয়ত মাটি কাঁটা হচ্ছে। মাঝে মধ্যে অভিযান চালালো ও রাতে কোন অভিযান হয়না বলে সকল মাটি খেঁকুরা রাতের আধাঁরকে অবৈধ ভাবে মাটি কাটার উপযুক্ত সময় হিসেবে বেছে নিয়েছেন।

উল্লেখ যে, থানায় জিডিতে অভিযুক্ত আবদুল্লাহ্ আল মোঃ মামুন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি বিশিষ্ট গরু বেপারি আবুল হাশেম দ্বিতীয় পূত্র মাটি কাঁটা সহ তার বিরুদ্ধে বহু অপরাধের অভিযোগ রয়েছে।

এ বিষয়ে অভিযোগকারী সাংবাদিক আবদুল মমিন ভূঁইয়া মিরুর কাছে জানতে চাইলে তিনি বলেন, মাটি কাঁটা নিয়ে সরকারি নিষেধাজ্ঞা থাকার কারণে সংবাদ প্রকাশিত করা আমার নৈতিক দায়িত্ব। আমি আমার অবস্হান থেকে দেশ ও জনস্বার্থে নিউজ করি বলেই আমাকে প্রাণোনাশের হুমকি দিচ্ছে।

অভিযুক্ত আবদুল্লা আল মোঃ মামুন এর ফোন কল দিলে তার মোবাইল সংযোগটি বন্ধ পাওয়া যায়।

তদন্তকারী কর্মকর্তা এসআই সাইদুর রহমান বলেন, জিডির কপি কোর্টের অনুমতির জন্য পাঠানো হয়েছে তারপর উপযুক্ত ব্যবস্হা নেয়া হবে।

চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বলেন, কোন অভিযোগ পেলে সাথে সাথে আইনের আওতায় এনে ব্যবস্হা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.