বিভিন্ন মন্ত্রণালয়ে বিভিন্ন পদে ৩ লাখ ২৫ হাজার ৮২টি পদ শূন‌্য

জাতীয়

অনলাইন ডেস্ক :
বিভিন্ন মন্ত্রণালয়ে বিভিন্ন পদে ৩ লাখ ২৫ হাজার ৮২টি পদ শূন‌্য আছে। এসব পদে লোক নিয়োগে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। আদালতে মামলা থাকা, নিয়োগবিধি কার্যক্রম শেষ না হওয়া এবং পদোন্নতিযোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শূন‌্য পদ যথাসময়ে পূরণ করা যায়নি।

গত ৩ ফেব্রুয়ারী সোমবার জাতীয় সংসদে এসব তথ‌্য জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস‌্য নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বাংলাদেশ সিভিল সার্ভিসের ক্যাডার পদসমূহে নিয়োগ দেয়া হয়। ২০১৯ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৩৭তম বিসিএসের মাধ্যমে ১ হাজার ২৪৮ জন কর্মকর্তাকে বিভিন্ন ক্যাডারে এবং ৩৯তম বিসিএসের (বিশেষ) মাধ্যমে ৪ হাজার ৬১১ জনকে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দেয়া হয়েছে। ৪০তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারের ১ হাজার ৯১৯টি শূন‌্য পদে নিয়োগের কার্যক্রম চলছে।

তিনি জানান, সরকারি অফিসসমূহে শূন‌্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং এর অধীন সংস্থাসমূহের চাহিদার পরিপ্রেক্ষিতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ১০-১২ গ্রেডের (দ্বিতীয় শ্রেণি) শূন‌্য পদে জনবল নিয়োগ করা হয়।

ক্ষমতাসীন দলের আরেক সংসদ সদস‌্য বেনজীর আহমদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, গত অর্থবছরে শুধু সরকারি যানবাহন চালনা বাবদ খরচ হয়েছে ১১১ কোটি ২৩ লাখ টাকা। নির্ধারিত সিলিংয়ের মধ্যে জ্বালানি ব্যয় সীমাবদ্ধ রাখার জন্য সংশ্লিষ্ট দপ্তর ও সংস্থাগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া, মাঠপর্যায়ে কাজ পরিদর্শনে সরকারি যানবাহনের পরিবর্তে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহারের জন্য সরকারি কর্মচারীদের উৎসাহিত করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.