বরগুনার নলটোনায় এনসিটিএফ এর বাল্যবিবাহ প্রতিরোধ ও শিশু সুরক্ষায় মতবিনিময় সভা অনুষ্ঠিত

অন্যান্য

মোহাম্মদ মেজবাহ উদ্দিন,বরগুনা থেকে :
গত ০২ মার্চ ২০২২ এনসিটিএফ শিশুদের সাথে অভিভাবকদের বাল্যবিবাহ প্রতিরোধ ও শিশু সুরক্ষা বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বরগুনার উন্নয়ন সংস্থা সিবিডিপি’র আয়োজনে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ সহায়তায় গর্জনবুনিয়া স্কুল এন্ড কলেজ মিলনায়তনে এ সভা সম্পন্ন হয়। এনসিটিএফ এর সহ-সভাপতি তায়েবা ইসলামের সভাপতিত্বে এ সভায় প্রধান অতিথি ছিলেন গর্জনবুনিয়া স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ আবুল বাসার। আয়োজিত এ সভায় অনুষ্ঠানে নলটোনার এনসিটিএফ এর ৩০ জন সদস্য অভিভাবক ও শিশু অংশগ্রহন করে। এসময় বিশেষ অতিথি ছিলেন সিবডিপি’র নির্বাহী পরিচালক ও বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি , বিশিষ্ট মানবাধিকার কর্মী জাকির হোসন মিরাজ।
সভা সঞ্চালনায় ছিলেন সিবিডিপি’র ওয়াই মুভস প্রকল্পের কমকর্তা মোহাম্মদ মেজবাহ উদ্দিন ও এনসিটিএফ নলটোনার সাধারন সম্পাদক মোঃ রবিউল ইসলাম।

এসময় বক্তাদের আলোচনার উল্লখযোগ্য বিষয় হলো নিজেকে চেন, আমি কে, সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে সচেতন হওয়া, মানব জীবনের পর্যায়, কৈশোর কালে ছেল-মেয়েদের করনীয়, বয়ঃসন্ধিকাল, বয়ঃসন্ধিকাল নিজেকে চেনা এবং নিজের প্রতি যত্নবান হওয়া, প্রজনন স্বাস্থ্যসেবা এবং ব্যক্তিগত পরিচ্ছন্নতা, শিশু সুরক্ষা, বাল্যবিবাহ প্রতিরোধে করনীয়, কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা কেন্দ্র, সেবার মান নির্ধারন এবং এ বিষয়ে বিশেষ গুরুত্ব দেয়া হয়।
এসময়ে ওই একালাকায় বিদ্যালয় ভিত্তিক করনীয় বিষয়ে একটি পরিকল্পনাও এনসিটিএফ সদস্যগন উপস্থিত সকলের মাঝে তুলে ধরেন। উল্লেখ যে, সিবিডিপি ২০২০ সাল হতে বরগুনায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহায়তায় ওয়াই মুভস প্রকল্পের মাধ্যমে শিশুদের নিয়ে বিভিন্ন সুরক্ষা মূলক কাজ করে আসছে। আলোচনার শেষে প্রধান অতিথি মোঃ আবুল বাসার তার বক্তব্যে বলেন আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যত। তাই শিশুদের সুরক্ষায় সমাজের সকলকে এগিয়ে আসার আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published.