বগুড়ায় দরিদ্রদের চাল চুরির দায়ে ডিলারের বিরুদ্ধে দুদকের মামলা

অপরাধ

মতিন খন্দকার টিটু :
বগুড়ার শিবগঞ্জ উপজেলার ময়দানহাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম রূপমের ভাই ডিলার মশিউর রহমানের বিরুদ্ধে দরিদ্রদের জন্য খাদ্যবান্ধব কর্মসূচির ৭১০ কেজি চাল আত্মসাতের অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক) বগুড়া সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুল ইসলাম। সরকারি চাল আত্মসাতের অভিযোগ প্রমানিত হওয়ায় শিবগঞ্জ উপজেলা প্রশাসন মশিউরের ডিলারশিপ বাতিল করেছে।

মামলা সূত্রে জানা যায়, ডিলার মশিউর রহমান মাস্টাররোলে মোট ৫৩৮ জন ভোক্তার মধ্যে ১৭ জনের নাম ২-৩ বার উল্লেখ করেন। এছাড়া ১৪০ কেজি চাল হিসাবভুক্ত না করেই ৭১০ কেজি চাল আত্মসাৎ করেন। তাই তার দুদকের সহকারী পরিচালক আমিনুল ইসলাম জানান, আসামি মশিউর রহমানকে গ্রেফতারে অভিযান চলছে।

শিবগঞ্জ উপজেলার ময়দানহাটা ইউনিয়নের হতদরিদ্রদের জন্য ওই চাল বরাদ্দ করা হলে গত ৩ এপ্রিল দাড়িদহ বাজারে বিতরণ করা হচ্ছিল। এ সময় ভুয়া মাস্টাররোল তৈরি করে ১৫ বস্তা চাল কালোবাজারির উদ্দেশ্যে পাচারের চেষ্টা করলে ইউপি সদস্য শাহনাজ বেগম উপজেলা প্রশাসনে খবর দেন। টের পেয়ে ডিলার মশিউর রহমান ওই নারী ইউপি সদস্যকে মারধর করেন। খাদ্য কর্মকর্তা চালগুলো জব্দ করলেও মশিউর রহমানের লোকজন ছিনিয়ে নিয়ে যায়। শিবগঞ্জ থানার ওসি মিজানুর রহমান জানান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কামাল উদ্দিন গত ১১ এপ্রিল থানায় মশিউর রহমানের বিরুদ্ধে জিডি করেন। পরে বিষয়টি দুদককে অবহিত করা হলে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও খাদ্যবান্ধব কর্মসূচির উপজেলা কমিটির সভাপতি আলমগীর কবির জানান, ডিলার মশিউর রহমানের বিরুদ্ধে চাল আত্মসাতের অভিযোগ ওঠায় উপজেলা কৃষি কর্মকর্তা মোজাহেদুল ইসলামের নেতৃত্বে তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্তে ডিলারের নামে বরাদ্দ দেয়া চালের মধ্যে ৭১০ কেজি চাল বিতরণে দুর্নীতি ও আত্মসাতের প্রমাণ মেলে। পরে তার ডিলারশিপ বাতিল করা হয়।

Leave a Reply

Your email address will not be published.