নিশ্চিতভাবে বলতে পারি, ঢাকায় সিটি করপোরেশন নির্বাচনে স্বাধীনতার পক্ষের শক্তি বিজয় লাভ করবে-মেনন

রাজনীতি

রুবেল হোসেন :
ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি-জামায়াত চক্রের বিরোধিতা সত্ত্বেও মানুষ উৎসব-আনন্দে ভোট দেবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তিনি বলেন, ‘নিশ্চিতভাবে বলতে পারি, ঢাকায় সিটি করপোরেশন নির্বাচনে স্বাধীনতার পক্ষের শক্তি বিজয় লাভ করবে। আমাদের সজাগ থাকতে হবে, যাতে মানুষের উৎসব-আনন্দে কোনো বাধা সৃষ্টি না হয়। মানুষ যেন উৎসবের আবহে ভোট দিতে পারে।’
গতকাল শুক্রবার বিকেলে চট্টগ্রাম নগরের লালদীঘি ময়দানে অনুষ্ঠিত ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম বিভাগীয় জনসভায় প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন এসব কথা বলেন। সামাজিক ন্যায্যতা ও সমতার ভিত্তিতে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে ২১ দফা বাস্তবায়নের দাবিতে এই সভার আয়োজন করা হয়।

বায়ুদূষণ ও শব্দদূষণে ঢাকা নগর অবাসযোগ্য হয়েছে উল্লেখ করে সাংসদ রাশেদ খান মেনন বলেন, যানজটে ঢাকা অচল হয়ে গেছে। ঢাকায় বস্তিতে ৪০ লাখ মানুষ বসবাস করে। সেই ঢাকাকে যদি বাসযোগ্য করা না যায়, তাহলে বিজয়ের সুফল জনগণ পাবে না।
জনসভায় রাশেদ খান মেনন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশে দুর্নীতি চলবে না। আমিও বলি, দুর্নীতি চলবে না। কিন্তু দুর্নীতি চলবে না যখন বলি, তখন সেই দুর্নীতিবাজেরা রাষ্ট্র ও সমাজের ওপরের কাতারে বসে থাকেন। সেই দুর্নীতিবাজেরা মন্ত্রী–উপদেষ্টা হন, সেই দুর্নীতিবাজেরা বড় বড় কর্মকর্তা হন। তখন প্রশ্ন করি, সেই দুর্নীতি আমরা রোধ করতে পারি কি না?’

মেনন বলেন, দুর্নীতি রোধ করা যায়নি বলেই দেশে এখন ১ লাখ ৪০ হাজার কোটিপতি। পাঁচজনের একজন দারিদ্র্যসীমার নিচে আছে। মাথাপিছু আয় বেড়েছে, তারপরও দেশের সাধারণ মানুষ এক ডলার আয় করতে পারে না। এই বৈষম্য রুখে দিতে হবে।

খাল খননের নামে জিয়াউর রহমান একসময় হাজারো দুর্নীতিবাজ তৈরি করেছিলেন মন্তব্য করে রাশেদ খান মেনন বলেন, আজকের দিনে চট্টগ্রাম নগরের চাক্তাই খালের নামে, উড়ালসড়ক নির্মাণের নামে ব্যয় করা টাকা দুর্নীতিবাজদের কাছে চলে গেছে। বিএনপির দুর্নীতি–দুর্বৃত্তায়নের রাজনীতি ও আগুন–সন্ত্রাসের বিরুদ্ধে, তারেক রহমানের হাওয়া ভবনের বিরুদ্ধে লড়াই করেছেন তাঁরা। কিন্তু আজ যখন নতুন হাওয়া ভবন হয়ে ওঠে, দুর্নীতি নতুন করে মাথাচাড়া দিয়ে ওঠে, তখন মানুষ কোথায় যাবে। সংখ্যাগরিষ্ঠ মানুষকে ফেলে রেখে উন্নয়ন স্থায়ী হবে না। সবার উন্নয়ন হতে হবে।
পাটকলশ্রমিকদের বঞ্চনার কথা উল্লেখ করে রাশেদ খান মেনন বলেন, বাংলাদেশ স্বাধীন হয়েছে। কিন্তু পাটকলশ্রমিকদের এখনো তাঁদের বেতনের জন্য লড়াই করতে হয়। কয়েক দিন আগে তীব্র শীতের মধ্যে পাটকলশ্রমিকদের অনশনে বসতে হয়েছিল। তাঁদের দুজন মৃত্যুবরণ করেছেন। শেষ পর্যন্ত আন্দোলনের মধ্য দিয়ে দাবি আদায় করতে পেরেছেন। মজুরি কমিশন পাস হয়েছে কিন্তু বাস্তবায়ন নিয়ে ষড়যন্ত্র থেমে নেই।

জিয়া-এরশাদ-খালেদা জিয়ার মতো বর্তমান সরকারও পাটকলগুলোকে বেসরকারি মালিকানায় তুলে দেওয়ার চেষ্টা করছে বলে মন্তব্য করেন রাশেদ খান মেনন। তিনি বলেন, দেশের আয়ের প্রধান উৎস পোশাকশিল্প। কিন্তু পোশাককর্মী নারীদের নিরাপত্তা নেই। রাস্তাঘাটে অপহরণ ও ধর্ষণের শিকার হচ্ছেন। আর মৌলবাদীরা তাঁদের সম্পর্কে অশালীন মন্তব্য করেন।

সভায় প্রধান বক্তার বক্তব্যে পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, পত্রিকায় লেখা হয়েছে ৯ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়ে গেছে। কানাডায় প্রবাসী বাঙালিরা দুর্নীতিবাজদের বিরুদ্ধে মিছিল করেছেন। উন্নয়ন যে হয়েছে, তার ফল বিদেশে পাচার হয়ে গেছে।

ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য বশিরুল আলমের সভাপতিত্বে ও চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক শরীফ চৌহানের সঞ্চালনায় সভায় কেন্দ্রীয় ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলা কমিটির নেতারা বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published.