চিকিৎসকদের ভারত রত্ন দেয়ার আহ্বান জানিয়ে মোদিকে কেজরিওয়ালের চিঠি

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :
করোনাকালে কোভিড যোদ্ধা ভারতীয় ডাক্তারদের ভারত রত্ন দেয়ার জন্য দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠি লিখেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। চিঠিতে তিনি লেখেন, দেশের উচিত এই বছর ভারতীয় চিকিৎসকদের ভারত রত্ন পুরস্কারে ভূষিত করা। আমি কোনও নির্দিষ্ট ব্যক্তিকে বোঝাতে চাইছি না। দেশের চিকিৎসক, নার্স এবং প্যারামেডিকদের এই সম্মান পাওয়া উচিত। এ খবর দিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।
খবরে বলা হয়, ভারত রত্ন ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরষ্কার। ২০১৮ সালে দেশটির সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়, ভারতীয় জন সংঘের নেতা নানজি দেশমুখ এবং সঙ্গীত শিল্পী ভূপেন্দ্র কুমার হাজারিকাকে ভারত রত্ন সম্মানে ভূষিত হয়েছিল। কেজরিওয়াল তার চিঠিতে লিখেছেন, বেশ কিছু চিকিৎসক ও নার্স কোভিডের সঙ্গে লড়াই করে প্রাণ হারিয়েছেন।
যদি আমরা তাদের ভারত রত্ন দিতে পারি তাহলে তাদেরকে সত্যি সত্যি শ্রদ্ধা জানানো হবে। লক্ষ লক্ষ ডাক্তার নিঃস্বার্থভাবে তাদের জীবন বা তাদের পরিবার নিয়ে চিন্তা না করে মানুষের সেবা করেছেন। তাদের সম্মান জানাতে ও ধন্যবাদ জানানোর আর কোন উপায় নেই।
ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের মতে, করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশে প্রায় ৭৩০ জন চিকিৎসক এই কোভিডে প্রাণ হারিয়েছেন। এরমধ্যে বিহারে সর্বোচ্চ ১১৫ জন মারা গেছেন। এরপরেই রয়েছে রয়েছে দিল্লি। সেখানে চিকিৎসক মৃতের সংখ্যা ১০৯। এছাড়া উত্তরপ্রদেশে ৭৯, পশ্চিমবঙ্গে ৬২, রাজস্থানে ৪৩, ঝাড়খ-ে ৩৯ এবং অন্ধ্র প্রদেশে ৩৮ জন চিকিৎসক কোভিডে মারা গেছেন।

Leave a Reply

Your email address will not be published.