চাইল্ড ব্রাইড টু বুকওর্য়াম প্রকল্পের অংশীজনদের সাথে অভিজ্ঞতা ও শিখন বিনিময়

অন্যান্য

মোঃ খাইরুজ্জামান সজিব :
যেকোন পরিস্থিতিতে গুণগত শিক্ষা নিশ্চিতে কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে প্রাপ্ত অভিজ্ঞতা ও শিখনকে কাজে লাগানোর আহ্বান জানান বিশেষজ্ঞরা।
আজ ২৫ মে ২০২২ প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও সুরভি’র আয়োজনে অংশীজনদের সাথে চাইল্ড ব্রাইড টু বুকওর্য়াম প্রকল্পের অভিজ্ঞতা ও শিখন বিনিময় সভায় তারা এ আহ্বান জানান।
ডেইলি স্টার সেন্টার, ঢাকায় অনুষ্ঠিত এই আয়োজনে উপস্থিত ছিলেন জনাব মোঃ খালিদ সাইফুল্লাহ, সহকারী পরিচালক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদফতর-মাউশি। তিনি বলেন, কোভিড-১৯ পরিস্থিতিসহ বিগত দিনে বিদ্যালয় দীর্ঘদিন বন্ধ থাকার তা পুনরায় খোলা ও সকল শিক্ষার্থীকে পুনরায় বিদ্যালয়ে নিরাপদে ফিরিয়ে আনতে চাইল্ড ব্রাইড টু বুকওর্য়াম প্রকল্প গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। তিনি আরও বলেন, বিগত দিনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদফতর-মাউশি’র সার্বিক সহযোগিতায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও সুরভি সিবিবি প্রকল্পের আওতায় ২২ টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের জেন্ডার সমতা, একীভূত শিক্ষা ও মনোসামাজিক কাউন্সেলিং এর উপর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং এসএমসি সদস্যদের সক্ষমতা বৃদ্ধিতে নেতৃত্ত উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা ও বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নে কাজ করছে ।

সভায় বিশেষ অতিথি জনাব ফেরদৌসি বেগম, লিড-এসআরএইচআর, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ বলেন, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও সুরভি কর্তৃক বাস্তবায়িত ”চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম প্রজেক্ট” কর্মএলাকায় অলটারন্যাটিভ শিক্ষা সহায়তা, শিক্ষার্থীদের চাহিদা ভিত্তিক ভর্তি ফি, টিউশন ফি, স্কুল ড্রেস ও শিক্ষা উপকরণ প্রদান করছে। ৬০০ জন শিক্ষককে একীভূত শিক্ষা পদ্ধতির উপর প্রশিক্ষণ প্রদান ছাড়াও মেয়ে শিশুদের ঝরে পড়া রোধ, বাল্য বিয়ে রোধ, জেন্ডার সংবেদনশীল ও সহায়ক পরিবেশ তৈরীতে উক্ত প্রকল্প মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদফতর-মাউশি ও বিদ্যালয় কর্তৃপক্ষের সাথে একত্রে জেমস কর্নার স্থাপন, লাইব্রেরীতে বই প্রদান ও বই পড়া কার্যক্রম, মতামত বাক্স স্থাপন, সহশিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

সুরভি’র নির্বাহী পরিচালক জনবা আবু তাহের বক্তব্যে বলেন, কোভিড-১৯ মহামারী পরিস্থিতিসহ বিগত দিনে কার্যক্রম বাস্তবায়নের আমরা যে অর্জন করেছি সেগুলো সরকার ও সংশ্লিষ্ট অংশীজনদের মাধ্যমে ছড়িয়ে দেওয়া প্রয়োজন।

জনাব চৌধুরী মোহাম্মদ মোহাইমেন, ম্যানেজার, চাইল্ড হেল্প লাইন ১০৯৮, সমাজসেবা অধিদফতর বলেন, সরকারের প্রতিষ্ঠান হিসেবে সমাজসেবা অধিদফতর সুবিধাবঞ্চিতসহ সকল শিশুর শিক্ষা ও বাল্য বিয়ে রোধ ও শিশু সুরক্ষায় নিশ্চিতে চাইল্ড হেল্প লাইন ১০৯৮ দিনরাত ২৪ ঘন্টা সেবা দিচ্ছে। মেয়ে শিশুদের বিদ্যালয় থেকে ঝরে পড়া রোধে, ও যেকোন নির্যাতন প্রতিরোধে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, সুরভি, মাউশিসহ সকল অংশীজনদের সাথে একসাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

খুশবু রবিদাস (শিক্ষার্থী) বলেন, করোনাকালে লকডাইনের সময় আমার বাবা-মা’র স্মার্ট ফোন না থাকায় অনলাইনে ক্লাশ করতে পারতাম না। এই পরিস্থিতিতে মানসিকভাবে ভেঙ্গে পড়ি ভালোভাবে লেখাপড়া করতে না পারার কারণে। তারপর, সুরভি ও প্ল্যান ইন্টারন্যাশনাল-এর উদ্যোগে সিবিবি প্রকল্পের মাধ্যমে আমাকে একজন টিউটরের (বিবিবিএস) মাধ্যমে শিক্ষা সহায়তা করা হয়। এই সহায়তার জন্য সুরভি এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশকে ধন্যবাদ।

ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুল মজিদ বলেন, সিবিবি প্রকল্প যে কাজগুলো করছে সেগুলো সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ভুমিকা রাখছে। তাই জিও-এনজিও একসাথে কাজ করা প্রয়োজন।
এছাড়াও উক্ত সভায় আরও বক্তব্য রাখেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ প্রজেক্ট ম্যানেজার মানিক কুমার সাহা সহ থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, গণমাধ্যম প্রতিনিধি, শিক্ষক, সিএমসি সদস্য, ইয়থ গ্রুপের সদস্য, এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন অংশীজন।
উল্লেখ্য, প্রকল্পটির উদ্দেশ্য হচ্ছে, ঢাকা শহরের প্রান্তিক জনগোষ্ঠীর ছেলে ও মেয়ে শিশুদের স্কুল থেকে ঝরে পড়া হ্রাস করা এবং বিদ্যালয়ের মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করা। প্রকল্পটি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় শিক্ষার্থীদের চাহিদা ভিত্তিক সহায়তা প্রদান করা ২২টি বিদ্যালয়ের ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেনীর শিশুদের; বিশেষ করে মেয়ে শিশুদের শিক্ষায় সম্পৃক্ত রাখতে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করছে।

Leave a Reply

Your email address will not be published.