কুমিল্লা তিতাসে নদীর চর থেকে অবৈধভাবে মাটি কাটায় ইট ভাটার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা

অপরাধ

মোঃ জুয়েল রানা তিতাস থেকে :
কুমিল্লার তিতাস উপজেলায় গোমতী নদীর চর থেকে অবৈধভাবে মাটি কাটার অপরাধে ইটভাটার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

১০ ফেব্রুয়ারী সোমবার দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট রুবাইয়া খানম উপজেলার ভিটিকান্দি ইউনিয়নের ৬৩ নং জোয়ার গোবিন্দপুর মৌজায় নদীর তীরবর্তী গ ঝ ই ব্রিকস ফিল্ডে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এ জরিমানা করেন।এসময় উক্ত ব্রিক্স ফিল্ডের শ্রমিকরা ভেকু দিয়ে গোমতী নদীর তীর থেকে মাটি কেটে নিচ্ছে দেখতে পায় নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও পুলিশ। এসময় শ্রমিকরা প্রশাসনের লোক দেখতে পেয়ে দৌড়ে পালিয়ে যাওয়ায় ব্রিকস ফিল্ডে মালিক ইউসুফকে মোবাইল কোর্ট(ভ্রাম্যমান আদালত) ৫০ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট রুবাইয়া খানম। ইউনিয়ন ভূমি কর্মকর্তা ফারুক হোসেন সাংবাদিকদের বলেন, রবিবার দুপুরে আমি মৌখিকভাবে ইটভাটার মালিককে নদীর তীর থেকে মাটি না কাটার জন্য বলা হয়, কিন্তু আমার কথা কর্ণপাত করেনি,পরে জানতে পারি রাতে আবার মাটি কাটা শুরু করেছে,আমি বিষয়টি নির্বাহী অফিসারকে জানালে রাতেই স্যার ওসি সাহেবকে ঘটনা স্থলে পাঠায় এবং ইটভাটার মালিক ইউসুফসহ ৩ জনকে আটক করে থানায় নিয়ে আসে।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট রুবাইয়া খানম সাংবাদিকদের বলেন, নদীর তীর থেকে অবৈধভাবে মাটি কাটার অভিযোগটি রাতেই আমাদেরকে স্থানীয় ভূমি কর্মকর্তা জানিয়েছে এবং রাতেই আইনগত ব্যবস্থা নিয়েছি। আজ সোমবার সকালে ঘটনা স্থলে গিয়ে দেখতে পাই আবারও নদীর তীর থেকে মাটি কাটছে তাই ইটভাটার মালিককে জরিমানা করেছি। অপর দিকে এসকল ব্রিকস ফিল্ডের তৈরীকৃত ইটের পরিমাপ নিয়ে সংশয় দেখা দিয়েছে স্থানীয়দের মাঝে। নাম প্রকাশ না করার শর্তে একজন রাজ মিস্ত্রী বলেন যেই ইট পরিমাপে কম আছে তা সঠিক পরিমাপের ইটের চেয়ে একশ ইটের গাতনী কম হয়। এবিষয়েও আইনগত ব্যবস্থা নিতে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন এলাকাবাসী।

Leave a Reply

Your email address will not be published.