হোসনে রব্বানী শাহীন নির্মিত শিক্ষামূলক নাটক

বিনোদন

রিয়েল তন্ময় :
সামাজিক শিক্ষামূলক নাটক ‘লেখা পড়ার বয়সে বিয়ে নয়’। যে বয়সে লেখাপড়া ও খেলাধুলা করে বেড়ে উঠার বয়স ,সেই বয়সে বিয়ে যেন না দেয়া হয় তারই একটি বার্তা রয়েছে এই নাটকে। নাটকটি পরিচালনা করেছে হোসনে রব্বানী শাহীন । দরিদ্র কৃষক আমজাদ নবম শ্রেনী পড়ুয়া মেয়ে হিমার পড়ালেখা বন্ধ করে বিয়ের প্রস্তুতি নেয় এবং হিমা যাতে শ্বশুর বাড়িতে সকল কাজ কর্ম করতে পারে তার প্রস্ততি স্বরুপ নিজের বাড়ীর সকল কাজ কর্ম হিমার দ্বারা করিয়ে কিন্তু হিমা মায়ের সহযোগীতায় বারার চোখকে ফাঁকি দিয়ে কাজ কর্মের ফাঁকে ফাঁকে ঠিকই পড়ালেখা চালিয়ে যায় এবং পরীক্ষায় অংশগ্রহণ করে। বিয়ের পুর্ব মুহূর্তে হিমার স্কুলের বার্ষিক পরীক্ষার রেজাল্ট হয় এবং হিমা ১ম স্থান অধিকার করে। দরিদ্র কৃষক আমজাদ মেয়ের স্কুলের রেজাল্ট শুনে নিজের বিবেকের কাছে যার পর নাই লজ্জিত হয় এবং সিদ্ধান্ত নেয় বিয়ে ভেঙে দিয়ে যে ভাবেই হোক যত কষ্টই হোক মেয়ের পড়ালেখা চালিয়ে যাবে। দরিদ্র কৃষক আমজাদের উপলব্ধি হয় — যে বয়স পড়ালেখা খেলাধুলা করার, সে বয়সে বিয়ে নয়।

পরিচালক হোসনে রব্বানী শাহীন এর আগে মাদকদ্রব্য অধিদপ্তরের নাটক – মরনছোবল, কর্মসংস্থান ব্যাংক প্রযোজিত নাটক– বেকারদের আস্থার নীড়, পরিবার পরিকল্পনা অধিদপ্তর প্রযোজিত নাটক – শিকড়, দুই বাড়ী, সুখের তরী প্রভৃতি নাটক বানিয়ে প্রসংশিত হয়েছেন। বেসরকারি চ্যানেলে প্রচারিত তুমি রবে আড়ালে, মন বাজি, টু পাইস, নুরজাহান নাটক ও বেশ সাড়া ফেলেছিল।
হোসনে রব্বানী শাহীন এর একটি দীর্ঘ ধারাবাহিক নাটক এর কাজ চলছে। সোনার ময়না পাখি ( কুসংস্কারের বলয় থেকে বাঙালির বেরিয়ে আসার গল্প ) নামের এই নাটকটি একটি বেসরকারি টেলিভিশনে প্রচারিত হবে জানান এই নির্মাতা।

 

Leave a Reply

Your email address will not be published.