রাশিয়া ও চীনের বন্ধুত্বপূর্ণ চুক্তির মেয়াদ বাড়ছে

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :
চীন ও রাশিয়ার নেতৃবৃন্দ তাদের ২০ বছরের পুরনো বন্ধুত্ব চুক্তির মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছেন। একই সঙ্গে ক্রমবর্ধমান ঘনিষ্ঠ সম্পর্ক এবং তাদের সম্পর্কের ‘স্থিতিশীল ভূমিকার’ প্রশংসা করেছেন দেশ দুইটির শীর্ষ নেতা।

বার্তা সংস্থা এএফপি’র বরাতে জানা যায়, চুক্তিটি স্বাক্ষরের দুই দশক উপলক্ষে সোমবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ভার্চুয়াল বৈঠকের প্রেক্ষাপটে রাশিয়া ও চীন একটি যৌথ বিবৃতি প্রকাশ করে। যুক্তরাষ্ট্রের সাথে এই দুই বিশ্বশক্তির অভিন্ন টানাপোড়নের প্রেক্ষিতে গত বেশ কয়েক বছর ধরে মস্কো ও বেইজিং নিবিড় সহযোগিতার বন্ধনে আবদ্ধ রয়েছে। এ দুই দেশ অর্থনৈতিক, সামরিক ও জ্বালানি খাতসহ বিভিন্ন বিষয়ে সম্পর্কেও উন্নয়ন ঘটিয়েছে।

ওই বৈঠকে পুতিন বলেন, এই বন্ধুত্ব চুক্তি সম্পর্ককে অভূতপূর্ব উচ্চতায় নিয়ে গেছে। চুক্তির মেয়াদ ২০২২ সালের ফেব্রুয়ারিতে আরো পাঁচ বছরের জন্য বাড়ানো হবে। তিনি চুক্তিটির প্রশংসা করে বলেন, বৈশ্বিক বিষয়ে এ চুক্তি চীন ও রাশিয়ার সহযোগিতার ক্ষেত্রে স্থিতিশীল ভূমিকা পালন করছে।

ক্রেমলিন থেকে প্রকাশিত ওই বিবৃতিতে শি বলেন, অশান্তি ও পরিবর্তনের মধ্যদিয়ে যাওয়া এ বিশ্বে মানবতা নানা ধরনের ঝুঁকি মোকাবেলা করছে। চীন ও রাশিয়ার সহযোগিতা আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে ইতিবাচক শক্তির যোগান দিচ্ছে। তিনি আরো বলেন, চীন রাশিয়ার বন্ধুত্ব নতুন ধরনের আন্তর্জাতিক সম্পর্কেও ক্ষেত্রে একটি উদাহরণ হিসেবে কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published.