দেশে কোভিড কিটের আবিষ্কারক রেহানা পারভীন আইসিইউতে

জাতীয়

বরিশাল প্রতিনিধি :
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর স্কয়ার হাসপাতালের আইসিইউতে রয়েছেন ড. রেহানা পারভীন। তিনি বরিশাল বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও শেখ হাসিনা হলের প্রভোস্ট। এই শিক্ষক দেশে কোভিড কিট (করোনাভাইরাস কিলিং কিট) নামের ডিভাইসের আবিষ্কারক।

জানা গেছে, গতকাল শনিবার রাতে রেহানা পারভীনের শরীরে কোভিড উপসর্গ দেখা দেয়। এরপর তিনি চিকিৎসার জন্য বরিশালের শের-ই বাংলা মেডিকেল কলেজে হাসপাতালের করোনা ওয়ার্ডে ভর্তি হন। সেখানে তার অবস্থার অবনতি হলে নেওয়া হয় রাজধানীর স্কয়ার হাসপাতালে।

বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি আরিফ হোসেন বলেন, বরিশালে হাসপাতালে থাকাকালীন ড. রেহানা পারভীনের করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসে। তার সু-চিকিৎসার জন্য সব চেষ্টা আমরা করব। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস জানান, একমাত্র শিশু সন্তানসহ রেহানা পারভীনের পরিবারের তিন সদস্যই করোনায় আক্রান্ত। তবে তিনি বাদে বাকি দুজনের শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল। নানা শারীরিক জটিলতার কারণে তাকে ভেন্টিলেশনে রেখে কৃত্রিমভাবে অক্সিজেন সরবরাহ করতে হচ্ছে।

উল্লেখ্য, গত বছর শের-ই বাংলা মেডিকেল কলেজের নিউরোমেডিসিন বিভাগের রেজিস্ট্রার ডা. এইচ এম মাসুম বিল্লাহ্ এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. রেহানা পারভীনের যৌথ উদ্যোগে তৈরি হয় কোভিড কিট। যেটি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বায়োমেডিকেল প্রকৌশল বিভাগ থেকে ব্যবহার উপযোগী হিসেবে ছাড়পত্র পায়। বর্তমানে এটি বাংলাদেশ মেডিকেল রিসার্স কাউন্সিলের (বিএমআরসি) চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.