গাজীপুরে ব্যবসায়ীকে লাঞ্ছিত ও চাঁদা দাবির অভিযোগে গাছা থানার ওসিসহ এএসআই প্রত্যাহার

অপরাধ

বিশেষ প্রতিবেদক :
গাজীপুর সিটি কর্পোরেশনের গাছা এলাকায় অভিযোগ তদন্তে গিয়ে এক ব্যবসায়ীর কাছ থেকে টাকা আদায়ের জন্য বাজে আচরণ ও থানায় নিয়ে গায়ে হাত তোলার অভিযোগে গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহ আলম ও এক সহকারী উপপরিদর্শককে প্রত্যাহার করা হয়েছে। গাজীপুর মহানগর পুলিশ কমিশনারের এক আদেশে গত বৃহস্পতিবার দুজনকে পুলিশ লাইনসে যুক্ত করা হয়। মহানগর পুলিশের উপ কমিশনার (হেডকোয়ার্টার্স অ্যান্ড ফিন্যান্স) মোহাম্মদ ইলতুৎ মিশ বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেহরক্ষী বীর মুক্তিযোদ্ধা প্রয়াত মোহাম্মদ ইসলামের পরিবার গাছা থানার বাদশা মিয়া স্কুল রোডে বসবাস করেন। পাঁচ মাস আগে নগরীর মোগরখাল এলাকার আবদুল মান্নান নামের এক ব্যক্তির কাছ থেকে ২৫ লাখ টাকায় ৮ শতাংশ জমি কেনেন মোহাম্মদ ইসলামের ছেলে আবদুল জলিল। ২৫ লাখ টাকার মধ্যে সাড়ে ৯ লাখ টাকা পরিশোধ করে ১৫ লাখ ৫০ হাজার টাকা বাকি রেখে জমির রেজিস্ট্রি করা হয়। বাকি টাকা দুই থেকে তিন মাস পর পরিশোধ করার কথা ছিল। আবদুল জলিল অন্য আরেকটি জমি বিক্রি করে ওই টাকা পরিশোধ করতে চেয়েছিলেন। কিন্তু জমিটি বিক্রি করতে না পারায় নির্ধারিত সময়ে বাকি টাকা পরিশোধ করতে পারেননি। এ নিয়ে জমি বিক্রেতার সঙ্গে মনোমালিন্য হলে একটি উকিল নোটিশ পাঠান আবদুল মান্নান। এরপর চলতি মাসে আবদুল মান্নান গাছা থানায় মো. আবদুল জলিলকে বিবাদী করে একটি অভিযোগ দেন।

ভুক্তভোগী আবদুল জলিল সাংবাদিকদের বলেন, অভিযোগটি তদন্ত করতে ১১ মার্চ সকাল সাড়ে ১০টার দিকে গাছা থানার এএসআই আল আমিন সাদা পোশাকে বাড়িতে আসেন। প্রবেশ করেই আল আমিন হন্যে হয়ে তাকে খুঁজতে থাকেন। ওই সময়ে তিনি বাথরুমে থাকায় তার ছেলে এগিয়ে গিয়ে কথা বলতে চাইলে খারাপ আচরণ করেন। পরে তিনি বেরিয়ে এলে তার সঙ্গেও বাজে আচরণ ও গালিগালাজ করা হয়। পরে তাদের মধ্যে আলাপ–আলোচনার একপর্যায়ে এএসআই আল আমিন তার কাছে ২৫ হাজার টাকা দাবি করেন। টাকা দিলে তিনি জমি বিক্রেতার কাছ থেকে কয়েক মাসের সময় নিয়ে দেবেন বলে জানান। কিন্তু টাকা দিতে অস্বীকার করায় তাঁর সঙ্গে আরও খারাপ ব্যবহার করা হয় ‌একপর্যায়ে তাকে গাছা থানায় নিয়ে যাওয়া হয়। থানার নিচতলায় নারী ও শিশু হেল্প ডেস্কে বসিয়ে রেখে ফের তার সঙ্গে বাজে ব্যবহার করা হয়। একপর্যায়ে গায়ে হাত তোলেন এএসআই আল আমিন।

বিষয়টি তাৎক্ষণিক ওসি শাহ আলমকে জানালে তিনি কোনো প্রতিকার না করে তাকে পাওনাদারের টাকা দ্রুত পরিশোধ করতে বলেন। পরদিন ব্যবসায়ী আবদুল জলিল গাজীপুর মহানগর পুলিশের কমিশনার মাহাবুব আলমকে মৌখিকভাবে এবং পরে লিখিতভাবে অভিযোগ করেন।

উপপুলিশ কমিশনার মোহাম্মদ ইলতুৎ মিশ বলেন, নিয়মিত বদলির অংশ হিসেবে বৃহস্পতিবার গাছা থানার ওসি মো. শাহ আলম প্রত্যার করা হয়েছে। এছাড়া এএসআই আল আমিনকে প্রত্যাহার করে পুলিশ লাইনসে যুক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.