কুমিল্লা সদর দক্ষিনে উপজেলা নির্বাচনকে ঘিরে আওয়ামীলিগে গ্রুপিং এর দৃশ্যমান ইঙ্গিত

রাজনীতি

বিশেষ প্রতিবেদক :
আসছে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে উপজেলা চেয়ারম্যান পদে এবার একাধিক প্রার্থীর শোডাউন প্রচার প্রচারনা থাকায় উপজেলা আওয়ামীলীগের রাজনীতিতে চরম গ্রুপিং এর আবাস পাওয়া যাচ্ছে। নির্বাচনী তফসিল ঘোষনার পর পরই সম্ভাব্য উপজেলা চেয়ারম্যান প্রার্থীরা বিভিন্ন প্রোগ্রাম ও শোডাউন দিয়ে জানান দিচ্ছেন তাদের প্রার্থীতার কথা। আগামী ২১ শে মে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ওয়ার্ডে ওয়ার্ডে প্রার্থীরা এ রমজান মাসে ইফতার মাহফিলের প্রোগ্রামকে তারা নির্বাচনী প্রাথমিক প্রচারের অংশ হিসেবে প্রার্থী হওয়ার আগ্রহ দেখিয়ে যার যার এলাকায় নিজের গ্রহন যোগ্যতা যাচাইয়ে ব্যস্ত সময় পার করছে।

উপজেলা আওয়ামীলীগের রাজনীতিতে নির্বাচনকে ঘিরে নেতাকর্মীদের মাঝে দৃশ্যমান গ্রুপিং এর ইঙ্গিত পাওয়া যাচ্ছে। উপজেলা আওয়ামীলীগের একাধিক নেতা নিজেকে চেয়ারম্যান হিসেবে প্রার্থী হওয়ার বিভিন্ন মাধ্যমে মত প্রকাশ করায় শুধু আওয়ামীলীগই নয় ছাত্রলীগ,যুবলীগ,সেচ্ছাসেবকলীগ সহ আওয়ামী অংঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মাঝেও গ্রুপিং এবং উত্তেজনা বিরাজ করছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলা আওয়ামী অঙ্গ সংগঠনের একটি অংশ বর্তমান ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলুর সমর্থনে শোডাউন সহ বিভিন্ন মাধ্যমে চেয়ারম্যান পদপ্রার্থী প্রচার করার জন্য কাজ করে যাচ্ছে।আর অন্য দিকে সদর দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের আরো বড় একটি অংশ বর্তমান উপজেলা চেয়ারম্যান গোলাম সরোয়ারকে প্রকাশ্যে সমর্থন দিয়ে যাচ্ছে।

গত ২৯ শে মার্চ (বৃহস্পতিবার) সদর দক্ষিণ বামিশা এক ইফতার মাহফিলে কুমিল্লা মহানগর আ’লীগের সাংগঠনিক সম্পাদক ও সদর দক্ষিণ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু বলেন, কামাল ভাই (কুমিল্লা-১০ আসনের এমপি) ৯৬ সনে যখন আপনার উপর আক্রমণ করেছিলো তখন আপনার কোন ভাই-ভাতিজা পাশে ছিলোনা। তখন আমি জীবন রক্ষা করে আপনাকে আমি বাঁচিয়েছি। তখন বলেছিলেন আমরা চার ভাই। তখন আমাকে বলেছিলো সামনে উপজেলা চেয়ারম্যান করবা। তখন থেকে আর আমাকে নির্বাচনে অংশগ্রহণ করতে দেয়া হয়নি। আমি বঙ্গবন্ধুর সৈনিক। এবারের নির্বাচনে আমি ফাঁসির কাষ্ঠে গেলে এবং আমাকে গ্রেফতার করা হলেও আমি নির্বাচনে অংশগ্রহণ করব। আপনি নিজের প্রোগ্রাম করতে (গোলাম সরওয়ার) মেম্বারদের আটকিয়ে রাখার জন্য অনেক কাজ করেছেন তাও পারেননি। তপসিলের পর গোলাম সারওয়ার আর সই করতে পারেবেনা। আমি বিজয় হলে পরিষদ তৈরী করবই করব।

এ বিষয়ে আরেক বৈঠকে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম সারওয়ার বলেন, আমি কেন মেম্বারদের বাঁধা দেব। ওনি যে বাহার ভাইয়ের কথা বলছে আমরাওতো ওনার হয়ে কাজ করেছি। গত সিটি কর্পোরেশন নির্বাচনেও আমরা মাঠে কাজ করেছি। যার ইচ্ছে নির্বাচন করবে। জয়-পরাজয় আল্লাহর কাছে।

জানা যায়, কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থীরা হলেন, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক অর্থমন্ত্রীর ছোট ভাই গোলাম সারওয়ার, কুমিল্লা মহানগর আ’লীগের সাংগঠনিক সম্পাদক ও সদর দক্ষিণ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু, সদর দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক মোঃ আতিকুর রহমান, স্বতন্ত্র প্রার্থী কাউছারুল ইসলাম সুমন, ইঞ্জিনিয়ার আক্তারুজ্জামান রিপন।

সম্ভাব্য আরেক প্রার্থী সদর দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক মোঃ আতিকুর রহমান বলেন, জনগনের আশা-আকাঙ্ক্ষা অনুযায়ী, উন্নয়নের স্বার্থে ও একটি মডেল উপজেলায় রুপান্তরিত করতে আমি প্রার্থীতা করবো।

আরেক প্রার্থী ইঞ্জিনিয়ার আক্তারুজ্জামান রিপন বলেন, আমি সমাজ বিনির্মানে মানুষের পাশে দাঁড়াতে প্রার্থী হবো।

স্বতন্ত্র প্রার্থী৫ কাউছারুল ইসলাম সুমন বলেন, জনগন ও আমার এলাকাবাসীরা আমাকে উপজেলা চেয়ারম্যান হিসেবে দেখতে চায় বলে আমি নির্বাচনে অংশগ্রহণ করব। নির্বাচন ইভিএম এ হলে সুষ্ঠু ভোট হওয়ার সম্ভাবনা বেশি।

Leave a Reply

Your email address will not be published.