কুমিল্লা লাকসামে গ্রাম্য শালিশে ডেকে অটোরিক্সা চালককে হত্যা

অপরাধ

বিশেষ প্রতিনিধি :
কুমিল্লার লাকসামে গ্রাম্য শালিশে ডেকে নিয়ে ছানা উল্ল্যাহ (৫৫) নামে এক অটোরিকশা চালককে হত্যা করা হয়েছে। ঘটনাটি ঘটেছে শুক্রবার সন্ধ্যায় উপজেলার আজগরা ইউনিয়নের চরবাড়িয়া গ্রামে। নিহত ছানা উল্লাহ ওই ইউনিয়নের চরবাড়িয়া গ্রামের (হালিয়া পাড়া) ছফি উল্লার ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার আজগরা ইউনিয়নের চরবাড়িয়া উত্তরপাড়া হালিয়া জামে মসজিদে শুক্রবার জুমার নামাজে গ্রাম্য নেতা জামশেদের ছেলে শান্ত (৭) ও সুরুত আলীর ছেলে হাবিব (৯) দুষ্টামি করলে জুমার নামাজ পড়তে আসা ওই গ্রামের অটোরিক্সা চালক ছানা উল্লাহ শিশুদের ধমক দেয়। নামাজ শেষে শিশু শান্তের বাবা জামশেদ আলম অপর শিশু হাবিবের স্বজনদের সাথে এনিয়ে তর্ক বিতর্কে জড়িয়ে পড়ে। এক পর্যায়ে জামশেদ আলম তার সন্তানকে ধমক দেয়া মুসুল্লাী ছানা উল্লাহর উপর ক্ষিপ্ত হয়ে উঠে। এ ঘটনা এলাকায় বিকাল পর্যন্ত গড়ায়।

সূত্র আরো জানায়, জামশেদ আলম ও মুসুল্লী ছানা উল্লাহর বিরোধ ঘিরে বিকেলে একই গ্রামের ছেরু মিয়ার চা দোকানে ছানা উল্ল্যাহর বিরুদ্ধে গ্রাম্য শালিশের আয়োজন করে তাকে বাড়ি থেকে ডেকে আনেন স্থানীয় ওয়ার্ড মেম্বার আবুল হোসেন। এ সময় শালিশের শুরুতেই গ্রাম্য নেতা জামশেদ আলম ও তার সহযোগীরা ছানা উল্লাহকে এলোপাথাড়ি মারধর করে এবং জামশেদের অপর সহযোগী একই গ্রামের ছুটিতে থাকা পুলিশ সদস্য আতাউল গনী মজুমদার সুজনের সঙ্গে থাকা একটি ধারালো ছোরা দিয়ে ছানা উল্লাহকে ছুরিকাঘাত করলে ছানা উল্ল্যাহ মাটিতে লুটিয়ে পড়ে। ওই সময় জামশেদের অন্যান্য সহযোগীরা রক্তাক্ত অবস্থায় হতদরিদ্র অটোরিক্সা চালক ছানা উল্লাহকে রাস্তায় ফেলে দেয়।

এসময় ঘাতকদের ভয়ে কেউ ছানা উল্ল্যাহকে বাঁচাতে এগিয়ে আসেনি। খবর পেয়ে ছানা উল্লাহর স্বজনরা ঘটনা স্থলে এসে তার নিথর দেহটি উদ্ধার করে লাকসাম সরকারী হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন।

অপর একটি সূত্র জানায় এ ঘটনার সময় ওয়ার্ড মেম্বার আবুল হোসেন, চরবাড়িয়া গ্রামের ফরিদ উদ্দিনের ছেলে গ্রাম্য নেতা জামশেদ আলম, আবদুল মান্নানের ছেলে পুলিশ সদস্য আতাউল গনী মজুমদার সুজন ছাড়াও ছেরু মিয়ার চা দোকানে ওই শালিশে বিল্লাল হোসেন, মানিক, ইরানী মান্নান, শাহপরান, মিন্টু, মাহবুব ও শুভসহ অনেকেই উপস্থিত ছিলেন।

এ ঘটনায় নিহতের ছেলে ফয়সাল আহমেদ বাদী হয়ে ঘটনার সঙ্গে জড়িত ৯ জনকে আসামী করে লাকসাম থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন।

মামলার বাদী ফয়সাল আহমেদ জানায়, একটি তুচ্ছ ঘটনাকে ঘিরে পরিকল্পিত ভাবে গ্রাম্য শালিশের কথা বলে ওয়ার্ড মেম্বার আবুল হোসেন আমার পিতাকে ডেকে নিয়ে ঘাতক জামশেদ, সুজন ও তাদের সহযোগীরা মিলে আমার বাবাকে বেদম মারধরের পর চুরিকাঘাত করে হত্যা করেছে। আমি আমার বাবা হত্যার বিচার চাই এবং ঘাতকদের ফাঁসি চাই।

এ ব্যাপারে লাকসাম থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ নিজাম উদ্দিন জানান, ঘটনা শোনার পর নিহতের মরদেহ উদ্ধার করে আজ শনিবার কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানে হয়েছে। নিহত ছানা উল্লাহর ছেলে বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন। আসামী গ্রেপ্তারের চেষ্টা চলছে।

Leave a Reply

Your email address will not be published.