কুমিল্লা নগরীর কাজীপাড়ায় এলাকায় পুকুর ভরাটের হিরিক দেখার কেউ নেই

অপরাধ

শাহ ফয়সাল কারীম :

রাতের আঁধারে ভরাট হয়ে যাচ্ছে কুমিল্লা মহানগরীর সদর দক্ষিণে অংশের ২০ নং ওয়ার্ডের কাজীপাড়া ঈদগাঁ মসজিদ-মাদরাসা সংলগ্ন বড় বাড়ির পুকুরটি। সরকারি নির্দেশনা মোতাবেক কোন অবস্থাতেই পুকুর ভরাট ও পুকুরের স্বাভাবিক গতি পরিবর্তন না করার নির্দেশনা থাকলেও নিয়মনীতির তোয়াক্কা না করে রাতের আঁধারে ভরাট করেই চলছে পুকুরটি।

জানা যায়, কুমিল্লা মহানগরীর সদর দক্ষিণ মডেল থানাধীন ২০ নং ওয়ার্ডের কাজী পাড়া ঈদগাঁ মসজিদ-মাদরাসা সংলগ্ন বড় বাড়ির (৬৪২ দাগের) পুকুরটি সরকারি নির্দেশনা মোতাবেক কোন অবস্থাতেই ভরাট ও পুকুরের স্বাভাবিক গতি পরিবর্তন না করার নির্দেশনা থাকলেও ওই গ্রামের মৃত আব্দুর রাজ্জাকের ছেলে মাইনুল ইসলাম রাতের আঁধারে ভরাট করেই চলছে বলে অভিযোগ পাওয়া গেছে। কাজীপাড়া বড়বাড়ি পুরানো এ পুকুরটি এখন আবর্জনা আর কচুরি পানায় ভরা। এরই মধ্যে পুকুরটি প্রায় ভারাটও সম্পন্ন হয়ে গেছে।
এদিকে অবৈধভাবে পুকুর ভরাট বন্ধ করতে কাজীপাড়া এলাকাবাসির পক্ষে প্রবাসী মোঃ আব্দুর রহিম কুমিল্লা সিটি কর্পোরেশন মেয়র,পরিবেশ অধিদপ্তর ও সিটির ২০নং ওয়ার্ড কাউন্সিলরের নিকট লিখিত অভিযোগ ও সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার এর নিকট মৌখিক অভিযোগ করেছেন বলে জানিয়েছেন ।
অভিযোগ সূত্রে জানা যায়, কুমিল্লা সদর দক্ষিণ ২০ নং ওয়ার্ডের কাজীপাড়া গ্রামস্থ একটি পুরাতন পুকুর যাহার খতিয়ান নং ২৫৬, মৌজা কাজীপাড়া দাগ নং ৬৪২, পুকুর যাহা সরকারি ভাবে ভরাট করা নিষিদ্ধ। যাহার পাড়ে ঈদগাঁহ, মসজিদ আছে। তাছাড়া এই পুকুরের পানি দ্বারা মুসল্লিরা অজু ও গ্রামবাসীরা গোসল করে। উক্ত পুকুরটি সরিকদারের মধ্যে মো: মাঈনুল ইসলাম, পিতা: মৃত: আব্দুর রাজ্জাক, গ্রাম: কাজীপাড়া, পুকুরটি ভরাট করার জন্য কাজ করিতেছে। গত ১ ডিসেম্বর পরিবেশ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক বরাবর এ আবেদন করা হয়।

এ ব্যাপারে কুসিকের ২০নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সিদ্দিকুর রহমান সুরুজ জানান,পুকুর ভরাট হওয়ার অভিযোগ পেয়ে ওয়ার্ড সচিব সোহাগকে পাঠিয়ে পুকুর ভরাট কাজ বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।
কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ জানান, অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

পরিবেশ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক শওকত আরা কলি জানান, অভিযোগের ভিত্তিতে সরেজমিনে পরিদর্শন করা হয়েছে। শুনানী শেষে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.