আন্তর্জাতিক কন্যা শিশু দিবস ২০২২ উপলক্ষ্যে জীবনের লক্ষ্য মেলা

জাতীয়

মোঃ খাইরুজ্জামান সজিব :
সমান সুযোগ ও সহায়তা পেলে জেন্ডার নির্বিশেষে যেকোন শিশুই নিজেকে দেখতে পারে যেকোন পেশায়, এবং নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে নিয়ে যেতে পারে দেশকে, আনতে পারে বিশ্বদরবার থেকে সম্মান- ঢাকার একটি স্কুলে আয়োজিত জীবনের লক্ষ্য মেলায় এমন কথাই বলে অংশগ্রহণকারী শিশুরা।

বৃহস্পতিবার, ২০ অক্টোবর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-মাউশি’র তত্ত্বাবধানে রাজধানীর যাত্রাবাড়ি থানার ধলপুর এলাকায় সিটি কর্পোরেশন আদর্শ উচ্চ বিদ্যালয়ে আয়োজিত হয় এই ভিন্নধর্মী মেলার।

আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ২০২২ উপলক্ষ্যে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং স্থানীয় উন্নয়ন সংস্থা সুরভী এই মেলার আয়োজন করে যেটি উদ্বোধন করেন ডেমরা থানা মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব হারুন-অর-রশিদ। মাধ্যমিক স্কুল শিক্ষার্থীরা এই আয়োজনে অংশ নেয়।

আন্তর্জাতিক কন্যা শিশু দিবস ২০২২ উপলক্ষ্যে ‘জীবনের লক্ষ্য মেলা’ আয়োজন করা হয়। মাধ্যমিক স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘জীবনের লক্ষ্য মেলা’ উদ্বোধন করেন ।

মেলায় বিভিন্ন স্টল সাজিয়ে শিক্ষার্থীরা উপস্থিত অতিথিদের সামনে নিজেদের জীবনের লক্ষ্য তুলে ধরে।

৮ম শ্রেণীর অথৈ জানায় সে একজন আর্মি অফিসার হতে চায়।

“অনেকে এখনো মনে করে মেয়েরা আর্মি হতে পারে না। এধরণের কাজ মেয়েদের জন্য না। কিন্তু আমি বিশ্বাস করি আমাকে যদি এগিয়ে যাওয়ার সুযোগ দেওয়া হয় তবে আমি আপনার স্বপ্নের পেশা বেছে নিতে পারবো। একজন আর্মি অফিসার হয়ে দেশের সুরক্ষায় অবদান রাখতে পারবো।”

নবম শ্রেণীর সাদিয়া জানায় সে একজন আইনজীবি হতে চায়। দেশের সুবিধাবঞ্ছিত মানুষের সুবিচার পাওয়ার অধিকার নিশ্চিত করতে চায়।

অষ্টম শ্রেণীর পারভেজ একজন ইঞ্জিনিয়ার হয়ে দেশের একজন দক্ষ পেশাজীবি হতে চায়। দেশের অবকাঠামোগত উন্নয়নে ভূমিকা রাখতে চায় পারভেজ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে জনাব হারুন-অর-রশিদ বলেন, বর্তমানে আমাদের দেশে মেয়েদের শিক্ষার হার ও সুযোগ বৃদ্ধি পেয়েছে। তবে সমাজের প্রান্তিক স্তরে থাকা বহু মেয়ে শিক্ষার মৌলিক সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। সরকার এজন্য বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। মেয়েদের অংশগ্রহণ ও মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করার জন্য সরকার বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা, সুশীল সমাজের সাথে একসাথে বিভিন্ন প্রয়াস অব্যাহত রেখেছে।

তিনি বলেন, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহায়তায় ”চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম” প্রকল্পের আওতায় অল্প সংখ্যক মাধ্যমিক বিদ্যালয়ে জেন্ডার ইক্যুইটি মুভমেন্ট কার্যক্রম চলমান রয়েছে। তবে এই কার্যক্রমটি সারাদেশে ছড়িয়ে দেয়া প্রয়োজন। যাতে করে সমাজে জেন্ডার সমতা এবং অন্তর্ভূক্তিমূলক শিক্ষা নিশ্চিত হয়।

কোতোয়ালী থানা মাধ্যমিক শিক্ষা অফিসার ফারহানা শাহীন লিপি বলেন, দেশের অনেক মেয়ে নিরাপত্তাজনিত, আর্থিক, লিঙ্গবৈষম্য ও সামাজিক প্রতিবন্ধকতার কারণে শিক্ষাজীবন শেষ করতে পারে না। মেয়েদের জন্য বিদ্যালয় সহায়ক পরিবেশের অভাব, সমাজ ও পরিবার হতে অপ্রতুল অনুপ্রেরণা পায় এবং বাড়ির কাজ বা অন্য কোন পারিবারিক দায়িত্বের কারণে নিয়মিত স্কুলে উপস্থিত থাকতে পারে না ফলে কাঙ্ক্ষিত শিখন যোগ্যতা অর্জন করতে পারে না।

মেলায় অংশগ্রহণকারী ৭ম শ্রেণির শিক্ষার্থী ঐশি আকতার বলেন, আমি একজন মেয়ে, আমি চাই সমাজে বিদ্যমান লিঙ্গ বৈষম্য ও নারীর প্রতি সকল সহিংসতা বন্ধ হোক। আমরা সকল বাঁধা অতিক্রম করে জীবনের লক্ষ্য পুরণে সামনে এগিয়ে যাবো।

অভিভাবক প্রতিনিধি মোছাঃ পপি বেগম বলেন, আমার মেয়ে লেখাপড়া শেষ করে পুলিশ অফিসার হতে চায়। আমার মেয়ের এই স্বপ্ন পূরণে বিদ্যালয়সহ সমাজে সহায়ক পরিবেশের নিশ্চয়তা ও সবার সহযোগিতা চাই।

সিটি কর্পোরেশন আদর্শ উচ্চ বিদ্যালয়ের বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি গাজী শামীম আহমেদ বলেন, শিশুদের লক্ষ্য পূরণে শিক্ষক ও অভিভাবকদের সঠিক ভূমিকা পালন করতে হবে।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম প্রকল্পের ব্যবস্থাপক ফারজানা বারী বলেন, বাল্যবিয়ে রোধ করা, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা সমাপ্তিকরণ ও বিদ্যালয় হতে ঝরে পড়া রোধ করা এবং বিদ্যালয় পরিচালনা প্রক্রিয়াকে শক্তিশালী করা সিবিবি প্রকল্পের মূল লক্ষ্য। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সিবিবি প্রকল্পের জেন্ডার স্পেশালিস্ট ফারজানা আকতার রূপা বলেন, বিদ্যালয় পর্যায়ে ‘জীবনের লক্ষ্য মেলা’ কর্মসূচী আয়োজনের উদ্দেশ্য হচ্ছে শিক্ষার্থীরা ভবিষ্যতের স্বপ্ন দেখবে, বিভিন্ন ধরনের পেশা সম্পর্কে জানবে যাতে শিক্ষার্থীরা জীবনের লক্ষ্য ঠিক করতে পারে এবং পেশাভিত্তিক জেন্ডার পক্ষপাতিত্ব দুর হয় ।

মেলায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিটি কর্পোরেশন আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ইকবাল হোসেন। সুরভি’র নির্বাহী পরিচালক জনাব মোঃ আবু তাহের ‘জীবনের লক্ষ্য মেলা’ কর্মসূচীটি সফল করার জন্য সকলকে ধন্যবাদ জানান এবং এই ধরনের কর্মসূচী প্রকল্প অর্šÍভুক্ত প্রতিটি বিদ্যালয়ে বাস্তবায়ন করার পরিকল্পনা শেয়ার করেন।

স্টলের পাশাপাশি নিজের জীবনের লক্ষ্য ও স্বপ্ন পূরণে কি করতে হবে এবং কোন বাঁধার সম্মুখীন হলে কী পদক্ষেপ নিতে হবে তা বিভিন্ন উপকরণ ও উপস্থাপনার মাধ্যমে তুলে ধরে শিক্ষার্থীরা। মেলায় শিক্ষার্থীরা বিভিন্ন পেশা যেমনঃ ডাক্তার, প্রকৌশলী, উকিল, পুলিশ অফিসার, পাইলট, শিক্ষক. সরকারী কর্মকর্তা, সাংবাদিক, সমাজকর্মী হয়ে পাশাপাশি একজন সুনাগরিক হয়ে দেশের উন্নয়নে অবদান রাখার ইচ্ছা ব্যক্ত করেন।

এছাড়াও নির্বাচিত মাধ্যমিক বিদ্যালয়ের সকল শ্রেণীর শিশুদের পূর্ব হতেই ‘আমার জীবরেন লক্ষ্য’ এই শিরোনামে ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। মেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।

 

মেলায় সক্রিয় অংশগ্রহণ করেন মাধ্যমিক থানা শিক্ষা কর্মকর্তা, শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, এসএমসি সদস্য, গণমাধ্যম প্রতিনিধি, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কর্মকর্তাগণ,

Leave a Reply

Your email address will not be published.