অবৈধ ইটভাটা ও পুকুর খননের সংবাদ প্রকাশ করায় সাংবাদিক লাঞ্ছিত : বিএমএসএস’র নিন্দা

অপরাধ

বিশেষ প্রতিবেদক :

রাজশাহী বাগমারায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হত্যার হুমকির ঘটনায় বিএমএসএস’র পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে।
রাজশাহী বাগমারা উপজেলায় সংবাদ প্রকাশের জেরে দৈনিক ভোরের কাগজের সাংবাদিক সাইফুল ইসলামকে প্রানে মেরে ফেলার হুমকি ও তার পরিবারকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি ও তার বড় ভাইয়ের ব্যবস্যার বিভিন্নভাবে ক্ষতি করার হুমকি দিয়েছে পুকুর খননকারী মুন্জুর হোসেন নামে এক যুবক। সে বাগমারা উপজেলার নরদাশ ইউনিয়নের পারিলা গ্রামের মৃত শুটকা মন্ডলের ছেলে।

জাতীয় পত্রিকা দৈনিক ভোরের কাগজ ও ঢাকার নিউজ24.কমের বাগমারা উপজেলা প্রতিনিধি সাইফুল ইসলাম জানান, গত ২রা-এপ্রিল রবিবার সকাল নয়টার সময় আমার মোটো ফোনে ফোন দিয়ে অকথ্য ভাষায় গালিগালাজ করে এবং আমাকে যেখানেই দেখা পাবে সেখানেই মেরে ফেলবে বলে হুমকি দেই, সে আরো বলে তুই কিসের এমন সাংবাদিক হয়েছি তোর সাংবাদিকতা জীবনের মতো শেষ করে দিবো তুই আমারে চিনিস না আমার হাত কত বড়, উপর মহলে আমার অনেক লোক আছে তোর মতো সাংবাদিককে মেরে হজম করে দিলেও আমার কিছু হবে না। তুই কার বিরুদ্ধে সংবাদ প্রকাশ করেছিস,আজ হাট গাংগোপাড়া থেকে বাজার করে বাড়ি ফিরার পথে বাড়িগ্রাম চাইসারা মোড়ের উপর সময় আনুমানিক বিকাল পাঁচটার সময় আমাকে দেখা মাত্রই সে মটরসাইকেল থেকে নেমেই নোংরা ভাষাই গালিগালাজ করতে করতে পাশে পড়ে থাকা খড়ির চলা নিয়ে তেড়ে আসে আমাকে মেরে ফেলার উদ্দেশ্যে সেখানে উপস্থিত চাইসারা গ্রামের গোবিন্দ ও এলাকার লোকজন তাকে আটকানোর চেষ্টা করে। তার পরেও সে আমাকে ধাক্কা মারে, এলাকার আরো লোকজন এগিয়ে এসে আমাকে উদ্ধার করে বাড়ি পৌছিয়ে দেন,তবে মুন্জুর যে অবৈধ ড্রাম চিমনি ইটভাটা আছে তার পার্শ্বে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয় আছে যেখানে কোমলমতি শিশু ছেলে মেয়েরা লিখা পড়া করে, সেই অবৈধ ইট ভাটাতে জ্বালানি হিসাবে গাছের খড়ি ব্যবহার করা হয়, যার কালো ধোয়া ও ভাটার বালির কারনে কোমলমতি শিশুদের বিভিন্ন ধরনের শ্বাসকষ্ট, সর্দি কাশি জ্বর এমনকি ক্যানসারের মতো রোগ লেগেই থাকে। এলাকার সচেতন ব্যক্তি তার অবৈধ শক্তির কাছে ভয়ে কিছু বলতে সাহস পায়না। নাম প্রকাশে অনিচ্ছক এলাকার সচেতন ব্যক্তিরা আরো বলেন বিভিন্ন জায়গায় অভিযোগ দিয়েও এই ইটভাটা বন্ধ না হওয়া তারা ক্ষুদ্ধ।

এই অবৈধ ইট ভাটার ব্যবসায়ি ও তিন ফসলি কৃষি জমির উপর সরকারী বিধি নিষেধ অমান্য করে পুকুর খননকারী মুন্জু পুকুর খনন করে মাটি তার নিজ ভাটায় নিয়ে যাওয়া ছাড়া চড়া মুল্যে বিক্রয় করছে ,এবং পুকুর খননের মাটি সরকারী রাস্তা নষ্ট করে কাঁকড়া গাড়ি দিয়ে বহন করছে। এই বিষয় নিয়ে সংবাদ প্রকাশ করাই সাংবাদিক প্রভাষক সাইফুল ইসলামকে মেরে ফেলার হুমকি ও তার পরিবারকে মিথ্যা মামলা দেওয়ার হুমকি প্রদান করে ।

তাছাড়া বাড়ি থেকে বের হলে দেখে নিব এবং বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্ত করবে বলে হুমকি প্রদান করে (রেকর্ড সংরক্ষিত)

উক্ত বিষয়ে মুন্জু হোসেনের বিরুদ্ধে হাট গাংগোপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রে মৌখিক ভাবে অভিযোগ করেছে বলে জানায় সাংবাদিক সাইফুল ইসলাম।

লিখিত অভিয়োগ করতে গেলে হাট গাঙ্গোপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের আইসি মিজানুর রহমান বলেন লিখিত অভিযোগ লাগবেনা আমি বিষয়টা ক্ষতিয়ে দেখছি এবং তদন্ত করে ব্যবস্থা নিয়া হবে বলে আশ্বস্ত করেন। তিনি আরো বলে অপরাধী যেই হোক আইনের আওতায় তাকে আসতে হবে এই বলে আশ্বস্ত করেন।

এদিকে রাজশাহী বাগমারা উপজেলার সাংবাদিক ও প্রভাষক সাইফুল ইসলামের সংবাদ প্রকাশের জের ধরে হুমকির ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ সহ তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি (বিএমএসএস) এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান খন্দকার আছিফুর রহমান, মহাসচিব মোঃ সুমন সরদার সহ সকল কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published.