নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উদ্বুদ্ধকরন ও সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত

অন্যান্য

মোহাম্মদ মেজবাহ উদ্দিন, বরগুনা থেকে :
বরগুনায় বাজার মনিটরিং সহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় দ্রব্যের খাদ্যে ভেজাল প্রতিরোধে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উদ্বুদ্ধকরণ কার্যক্রম চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায় আজ বরগুনার শহরের বিভিন্ন স্থানে খাদ্য প্রস্তুতকারী হোটেল রেস্তোরায় খাদ্য ব্যবস্থার নিরাপত্তায় মনিটরিং কার্যক্রম পরিচালিত হয়। এ সময় শহরের হোটেল তাজ, রুচিতা, স্টার হোটেল, আনন্দ ফুডসসহ মিষ্টিপট্টির বিভিন্ন খাবারের দোকানে খাদ্যের মান তদারকি করা হয়। এসময় ভেজাল খাদ্য তৈরি থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হয়। বরগুনা মসজিদ মার্কেট সংলগ্ন স্টার হোটেলের ইফতারি তৈরির বেগুনী, পিয়াজু ও আলুর চপ রং ব্যবহার বিষয়ে দৃষ্টি গোচর হলে উক্ত আইটেম তাৎক্ষণিকভাবে নষ্ট করা হয় এবং বিষয়ে সতর্ক করাহয়। পাশাপাশি খাদ্যদ্রব্য উৎপাদনের সময় হাতে গ্লভস, মুখে মাস্ক ব্যবহার বিষয়ে পরামর্শ দেয়া হয়। এসময় মনিটরিং টীমের বিনামূল্যে মাস্ক ও হ্যান্ড গ্লভসও বিতরণ করা হয়।

জেলা নিরাপদ খাদ্য মনিটরিং টিম এর পক্ষে উপস্থিত ছিলেন জেলা নিরাপদ খাদ্য অফিসার মোঃ বশির আহমেদ, স্যানিটারী ইন্সপেক্টর বরগুনা সদর আমিরুল ইসলাম, স্যানিটারী ইন্সপেক্টর বরগুনা পৌরসভা মোঃ ইব্রাহিম খলিলসহ নিরাপদ খাদ্য অন্যান্য কর্মচারীবৃন্দ।
নিরাপদ খাদ্য নিশ্চিতে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে “উদ্বুদ্ধকরণ কর্মসূচী”

জেলা নিরাপদ খাদ্য অফিসার জনাব মোহাম্মদ বশির আহম্মেদের নেতৃত্বে পরিচালিত কার্যক্রমে সহযোগীতা করেন সদর উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর,পৌর স্যানিটারি ইন্সপেক্টর,ক্যাব;বরগুনা ও অন্যান্য কর্মচারীবৃন্দ। এসময় ব্যবসায়ীদের মাঝে ,হেয়ার নেট, হ্যান্ড গ্লাভস ও মাস্ক বিতরন করা হয়। তাছাড়াও জনসচেতনতামূলক লিফলেট বিতরণ ও নিরাপদ খাদ্য বিষয়ক মৌলিক আলোচনা করা হয়।
কর্মসূচী চলাকালে ক্ষতিকর রং মিশ্রিত খাদ্য সামগ্রী ধ্বংস করা হয়।

নিরাপদ খাদ্য বিষয়ক উদ্বুদ্ধকরণ কর্মসূচি বিষয়ে জেলা নিরাপদ খাদ্য অফিসার বশির আহমেদ বলেন, আজ (২৪ এপ্রিল) বরগুনা পৌর শহরের বাজার রোড, হালাইপট্টি, সদর রোডসহ বাজার সংলগ্ন বিভিন্ন স্থানে তদারকিমূলক অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অধিকার বিরোধী কাজ করা ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন মেনে চলার জন্য সকলের প্রতি অনুরোধ করা হয়।

জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা আরো জানান, উদ্বুদ্ধ করন কর্মসূচি চলাকালে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়েছে, নিত্যপণ্যের বাজার ব্যবস্থাপনা ও দ্রব্যমূল্য মনিটরিং করা হয়। এই মনিটরিং কার্যক্রম অব্যাহত থাকবে। একই সাথে উপস্থিত ব্যবসায়ী ও ক্রেতাদের বাজার ব্যবস্থার উপর সচেতনতামূলক বার্তা প্রদান করা হয়।

তিনি সতর্ক করে বলেন, সরকারের বিভিন্ন কর্তৃপক্ষ আইন অমান্যকারীদের জরিমানা বিদ্যমান রয়েছে। এবিষয়ে গুরুত্ব আরোপের পাশাপাশি সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলা ও দ্রব্যমূল্যের অযৌক্তিক মূল্যবৃদ্ধি থেকেও বিরত থাকার জন্য অনুরোধ করেন। জনস্বার্থে বাজার তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ যে সরকার বাজার ব্যবস্থাকে স্থিতিশীল রাখা এবং ভেজাল প্রতিরোধে আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছ। এজন্য জনসাধারণকে সচেতন হতে হবে এবং সকলের সহযোগিতাও জরুরি বলেও মনে করা হয়।

Leave a Reply

Your email address will not be published.