নওগাঁয় ডিজেলচালিত বাস চলাচল কম, বেড়েছে দুর্ভোগ

অপরাধ

নাজমুল হক,মান্দা প্রতিনিধি :
জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে নওগাঁয় বেশির ভাগ মালিকেরা বাস চলাচল বন্ধ রেখেছেন। এতে নওগাঁ থেকে আন্তঃজেলা ও দূরপাল্লার বাস চলাচল সীমিত হয়ে পড়েছে। অল্প কিছু বাস চালু থাকলেও তা চাহিদার তুলনায় অনেক কম। ফলে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে।

সংশ্লিষ্টরা বলছেন, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে লোকসানের আশঙ্কায় বাস মালিকেরা বাস বন্ধ করেছেন। যেসব বাস চলছে, সেগুলোতে এখনো আগের ভাড়াই নেওয়া হচ্ছে। মালিকেরা বাসের নতুন ভাড়া নির্ধারণের অপেক্ষা করছেন।

শনিবার শহরের বালুডাঙ্গা ও পার-নওগাঁ ঢাকা বাস টার্মিনাল ঘুরে দেখা যায়, স্বাভাবিক সময়ে এসব টার্মিনালে বাস ও যাত্রীদের ভিড় থাকলেও সকাল থেকে টার্মিনালগুলো অনেকটাই ফাঁকা। অনেক বাস টার্মিনালের ভেতরে রাখা আছে। আন্তঃজেলা রুটে প্রতি ঘণ্টায় দুই থেকে তিনটি বাস ছাড়া হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেটিও কমতে থাকে। দূরপাল্লার বাসগুলো সংখ্যায় বেশি থাকলেও সেটিও তুলনামূলক অনেক কম। এ অবস্থায় চরম ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের। বেশি ভাড়া দিয়ে বিকল্প উপায়ে অনেকে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছেন।

নিয়ামতপুর যাওয়ার জন্য বালুডাঙ্গা বাস টার্মিনাল দুই ঘন্টা থেকে অপেক্ষা করছিলেন সাজেদুর রহমান নামের এক যুবক। তিনি বলেন, ‘রাতে যখন জানলাম, তেলের দাম বেড়েছে, তখন ভেবেছিলাম, বেশি ভাড়া দিয়ে যেতে হবে। তবে বাস চলাচলই যে বন্ধ থাকবে তা ভাবনার বাইরে ছিল।

নওগাঁ জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ রেজাউল মোস্তফা কালিমী বাবু বলেন, আগের ভাড়া অনুযায়ী গাড়ি চালালে লোকসান হবে। তারপরও জনগনের স্বার্থে কিছু বাস চলানো হচ্ছে। ঢাকায় ভাড়া নির্ধারণ বিষয়ে মিটিং হবে। ভাড়া না বাড়লে কাল থেকে বাস চলাচল বন্ধ হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published.