তিতাসে সরকারি জমি দখল নিতে চায় একদল ভূমি খেকো

অপরাধ

হালিম সৈকত, কুমিল্লা :
কুমিল্লার তিতাসে মসজিদের দখলে থাকা জায়গা দখলের পায়তারা করছে একদল ভূমিখেকো।

সরেজমিনে গিয়ে জানা যায়, তিতাস উপজেলার সাতানী ইউনিয়নের বৈদ্যেরকান্দি বাগে জান্নাত জামে মসজিদের পাশে সরকারি ভিপি জমি রয়েছে ৮ শতক।

জমির দাগ নম্বর হলো ১০২ হালে ৭১। যা কুমিল্লা জেলা প্রশাসকের নামে খতিয়ানভূক্ত।মসজিদটি নির্মাণের পর মসজিদের আন্ডারে থাকা ঐ ৮ শতক জায়গায় বালি ফেলে ভরাট করে মসজিদ কর্তৃপক্ষ ।

বর্তমানে ওযূখানা,মক্তব,টয়লেট,হুজুরাখানা ও বসারস্থান নির্মাণের জন্য ইট,বালি,সিমেন্ট ও রড আনলে তাতে বাঁধা প্রদান করেন মসজিদ কমিটির সভাপতি নুরুল ইসলাম,আবুল হোসেন মোল্লা ও আবুল হাসেম প্রমূখ। তারা কি হিসেবে দাবী করেন এই প্রশ্নের জবাবে নুরুল ইসলাম বলেন,আমি ক্রয়সূত্রে দলিলমূলে মালিক। যদি আমার দলিল বাদ হয়ে যায়,তবে আইনি প্রক্রিয়ায় যা হবে আমি তাই মেনে নিব। বর্তমানে আমি দখলে আছি, তাই আমিই মালিক।

এই বিষয়ে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক সুলতান আহমেদ বলেন,এই জায়গা সরকারি জায়গা। নুরুল ইসলাম ৪ শতক, আবুল হাসেম ১ শতক এবং আবুল হোসেন মোল্লা ৩ শতক নিজেদের বলে দাবি করছেন। যদি তাদের জায়গা হতো তাহলে ডিসির নামে ফাইনাল খতিয়ান কেন? নুরুল ইসলামগংরা ১২ লক্ষ টাকা দাবি করেছেন। টাকা দিলে তারা জায়গা ছেড়ে দিবে এমনটিই জানিয়েছে তারা।ভূমি তাদের নয়,তাহলে তাদেরকে কেন টাকা দিতে হবে?

কিন্তু আমরা কাজ করতে পারছি না। তাদের বাঁধার কারণে।

এই বিষয় সাতানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামসুল হক সরকার বলেন, বিষয়টি আমি জেনেছি। আমি উভয়পক্ষকে বলেছি বিষয়টি বসে সমাধান করার জন্য। আশা করছি খুব শীঘ্রই বিষয়টি নিয়ে বসা হবে।

তবে এটি কারো জায়গা নয়, সরকারি জায়গা। নিয়ম হলো পূর্বে যার নামে দলিল ছিল তারাই ভোগ দখল করবে। যদি সরকারের প্রয়োজন হয় যখন খুশি নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.