ক্ষতিগ্রন্থ বর্গাচাষি নজির মিয়ার পাশে বুড়িচংয়ের ইউএনও

অন্যান্য

মাহফুজ বাবু :
কুমিল্লা বুড়িচং উপজেলার ময়নামতি ইউনিয়নের ঢাকলাপাড়া খন্দকার বাড়ি এলাকার দরিদ্র কৃষক ও বর্গাচাষি নজির মিয়ার ৪০ শতক জমির সহস্রাধিক লাউ,চাল কুমড়া ও মিষ্টি কুমড়া গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। এ সবজি গাছ কেটে দেয়ায় লাখ টাকার ক্ষতি হয়ে কৃষকের। ধারদেনা করে অন্যের জমি লাগিতে নিয়ে ফসল করে পরিবার চালান নজির মিয়া। গাছ কেটে দেয়ায় আর্থিক ক্ষতির মুখে দিশেহারা য়ে পরেন ক্ষতিগ্রস্ত নজির ও তার পরিবারটি। ক্ষেতে এসে গাছগুলো হাতে নিয়ে হাউমাউ করে কান্না কাটি করা একটি ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। জাতীয়, স্থানীয় পত্রিকা ও অনলইন নিউজ পোর্টালে প্রকাশ হওয়ার পর উপজেলা নির্বাহী কর্মকর্তা হালিমা খাতুনের নজরে আসে বিষয়টি। (১৩ এপ্রিল ২০২২) বুধবার বিকেলে সেই কৃষক নজির মিয়াকে ফোন করে ডেকে আনান উপজেলা কার্যালয়ে। পরে তার কাছ থেকে সব শুনে ইউএনও তার নিজস্ব তহবিল থেকে অর্থিক সহযোগীতা করেন কৃষক নজির মিয়াকে। সেই সাথে সরকারি তহবিল থেকে সহায়তার আশ্বাস এবং আইন শৃঙ্খলা বাহিনীকে দোষীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও দিয়েছেন তিনি। এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী (ভূমি) কমিশনার ছামিউল ইসলাম। বর্গাচাষি নজির মিয়াকে সরকারি কৃষি সহায়তায় জন্য আলাদা ভাবে আবেদন করতেও বলেন তিনি। এছাড়াও এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ বানিন রায় ক্ষতিগ্রস্ত কৃষক নজির মিয়াকে আর্থিক ক্ষতি পুষিয়ে নেয়ার জন্য সরকারি প্রণোদনা পেলে তাকে সহযোগিতা করার আশ্বাস দেন।
বুড়চিং উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) হালিমা খাতুন জানান, ক্ষতিগ্রস্ত কৃষক নজির মিয়াকে আমি আমার ব্যক্তিগত তহবিল থেকে মানবিক কারনে ২০ হাজার টাকা নগদ অর্থ সহয়তা করি। এছাড়া তার পরিবারের খোঁজ খবর নিয়ে তাকে শান্তনা দেয়ার চেষ্টা করেছি। ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে ।

পরে বাড়িতে ফিরে প্রতিবেদককে ফোন করে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নিজর মিয়া আবেগাপ্লুত কন্ঠে বলেন, ‘আল্লাহর কাছে লাখো শুকরিয়া। আমি ইউএনও ম্যাডামের জন্য মন থেকে দোয়া করি আল্লাহ যেন তারে সুস্থ রাখে, আরো বড় অফিসার যেন তিনি হয়। যেন দেশ আর মানুষ কল্যাণে কাজ করতে পারেন। অনেক কষ্ট করে চাষবাস করেছিলাম, ক্ষেতের গাছগুলো কেটে ফেলায় দেনার দুঃশ্চিতায় দিশেহারা হয়ে পরেছিলাম। আল্লাহ তার ভালো করুক। আপনেরা যারা খবর দেখাইছেন তাদের কাছেও আমি কৃতজ্ঞ ‘

উল্ল্যেখ গত সোমবার ভোর রাতে ( ১১ এপ্রিল ২০২২)কুমিল্লা বুড়িচং উপজেলার ময়নামতি ইউনিয়নের ঢাকলাপাড়া খন্দকার বাড়ি এলাকার দরিদ্র কৃষক নজির মিয়ার ৪০ শতক জমির লাউ,চাল কুমড়া ও মিষ্টি কুমড়া সহস্রাধিক গাছ রাতের আঁধারে কেটে দেয় দুর্বৃত্তরা। সকালে ক্ষেতে এসে গাছগুলো হাতে নিয়ে হাউমাউ করে কান্না কাটি করা ভিডিও ভাইরাল হওয়ার পর বিভিন্ন মহলে প্রতিবাদের ঝড় উঠে। এ ঘটনায় স্থানীয় কৃষকদের মাঝে আতঙ্ক ও ক্ষোভ বিরাজ করছে। ভুক্তভোগী কৃষক ও তার পরিবারসহ স্থানীয়রা দুর্বৃত্তদের আইনের আওতায় এনে শাস্তির দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published.