কুমিল্লায় সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলার চেষ্টায় নিরাপত্তা চেয়ে জিডি

অপরাধ

বিশেষ প্রতিবেদক :
কুমিল্লা পেশাজীবি সাংবাদিক ইউনিয়ন কার্যনির্বাহী সদস্য ও দৈনিক যুগান্তর পত্রিকার লালমাই উপজেলা প্রতিনিধি সাংবাদিক মো: আবুল কালাম মজুমদার ওপর সন্ত্রাসীরা জীবন নাশের হুমকি প্রধান করা হয়েছে।

জানা যায়, গত মঙ্গলবার (১৬ এপ্রিল ২০২৪খ্রি:) সকাল অনুমান ০৮.৩০ ঘটিকার সময় পুকুরের মাটি কেটে ইট ভাটায় নিয়ে যাচ্ছে সংবাদ পেয়ে সংবাদ সংগ্রহের জন্য সাংবাদিক মো: আবুল কালাম মজুমদার অত্র লালমাই থানাধীন ভূলইন ইউপিস্থ কাতালিয়া গ্রামে যায়।

তখন উপস্থিত জোড় পুস্কুরনী এলাকা সদর দঃ মডেল থানার তৌহিদ (৩০), আব্দুল ওহাব দোকানদার (৪৫),কামাল হোসেন (২৬), উভয় কাতালিয়া, লালমাই উপজেলারসহ, অজ্ঞাতনামা ২৫/৩০ জন ব্যক্তিদেরকে সরকারিভাবে অনুমতি নিয়া মাটি কাটিতেছে কি না জিজ্ঞাসাবাদ করিলে। তখন ভাড়াটিয়া সন্ত্রাসীরা তাঁর উপর ক্ষিপ্ত হয়ে অকথ্য ভাষায় গালিগালাজ করে এবং তাহার ব্যবহৃত নিজ গাড়ীর চাবি নিয়া যাওয়ার চেষ্টা করে। তৌহিদ(৩০) আমার পা কেটে দিবে মর্মে হুমকি প্রদান করে।

এক পর্যায়ে ‘তুই বেশি বেড়ে গেছিস’ গালমন্দ করে কিছু বুঝে উঠার আগেই হত্যার উদ্দেশ্যে লাঠি দিয়ে পায়ে ও শরীরের বিভিন্ন স্থানে আঘাত করে সন্ত্রাসীরা।

এ সময় ওই সাংবাদিকের চিৎকারে স্থানীয় বাসিন্দারা এগিয়ে গেলে সন্ত্রাসীরা পালিয়ে যায়।

এই বিষয় সাংবাদিক মো: আবুল কালাম মজুমদার বলেন,আবুল কালাম মজুমদার বলেন অবৈধ মাটি কাটা একটা শক্ত একটা সিন্ডিকেট উপজেলা প্রশাসনের ড্রাইভার থেকে গ্রাম পর্যায়ের অনেক নেতা কর্মীরা জড়িত। আগেও অনেক বার হামলার শিকার হয়েছি। সাংবাদিক মো: আবুল কালাম মজুমদার ঘটনাস্থল থেকে চলিয়া আসার পর উপজেলা নির্বাহী অফিসার, লালমাই উপজেলা, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল মতিন মোল্লা, সাংগঠনিক সম্পাদক মোঃ আয়াত উল্লাহ ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গদের ঘটনার বিষয়ে অবহিত করিয়াছেন।

আরো হামলা ও হুমকিদাতা কর্তৃক হুমকির প্রেক্ষিতে নিরাপত্তাহীনতায় বিষয়ে কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় সাধারণ ডায়রীভূক্ত করে।

এ বিষয়ে লালমাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হেলাল উদ্দিন চৌধুরী কে এ বিষয়ে জানার জন্য কল ও বার্তা পাঠিয়ে বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এ বিষয়ে লালমাই থানা’র এসআই জীবন হাজারী’ বলেন, আমাকে ওসি স্যার বিষয় তদন্ত করার জন্য বলেছেন। আমরা তদন্ত করে দেখছি।

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম এর সভাপতি
আহম্মেদ আবু জাফর বলেন, সাংবাদিকরা নিরাপত্তাহীনতার মধ্য দিয়ে কঠিন সময় অতিবাহিত করতে হচ্ছে, রাষ্ট্রের দ্বায়িত্ব গণমাধ্যমকর্মী হিসেবে নিরাপত্তা নিশ্চিত করা।

এই বিষয় জানতে চাইলে,কুমিল্লা পেশাজীবি সাংবাদিক ইউনিয়ন সভাপতি মো: জুনায়েদ শিকদার তপু ও সাধারণ সম্পাদক মো: জুয়েল রানা মজুমদার বলেন,কুমিল্লা পেশাজীবি সাংবাদিক ইউনিয়ন এর সভাপতি মো: জুনায়েদ শিকদার তপু ও সাধারণ সম্পাদক মো: জুয়েল রানা মজুমদার বলেন,
সাংবাদিকগণ জনসাধারণের নানা ভোগান্তি সহ বিভিন্ন স্থানীয় নানা সমস্যার বিষয় তুলে ধরে তা সরাসরি সংশ্লিষ্ট প্রশাসনের নজরে আনারও চেষ্টা করেন। রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ এবং সমাজের চোখ বলে বিবেচনা করা হয় সাংবাদিক ও গণমাধ্যমকে। অথচ এধরণের পেশাগত দ্বায়িত্ব পালন করতে গিয়ে প্রতিনিয়তই বাংলাদেশের আনাচে-কানাচে হুমকি-ধমকিসহ হত্যাকাণ্ডের মতো অপরাধ করে পার পেয়ে যাচ্ছে অপরাধীরা এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীসহ যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
আমাদের সহকর্মী যেনো যথাযথ বিচার পায় এবং তার নিরাপত্তা নিশ্চিত করে।

জাতীয় সাংবাদিক সংস্থা কুমিল্লা জেলা শাখার সভাপতি মো: তরিকুল ইসলাম তরুন বলেন,এঘটনায় কুমিল্লায় কর্মরত সাংবাদিকরা সহ আমি আমার সংগঠনের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করে হুমকিদাতার শাস্তির দাবি করেছেন।

লালমাই সাংবাদিক ইউনিয়ন এর সভাপতি ও লালমাই প্রেস ক্লাবের অর্থ সম্পাদক মো: মনির হোসেন বলেন, আমি এমন ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published.