কুমিল্লার মুরাদনগরে উপজেলা প্রশাসন প্রেসক্লাব ও ইউপি চেয়ারম্যানকে ম্যানেজ করে অবৈধভাবে মাটি কাটার অভিযোগ

অপরাধ

এম শাহীন আলম :
কুমিল্লা মুরাদনগর উপজেলার ১৩ নং সদর ইউনিয়নে হীরারকান্দা এলাকায় স্হানীয় উপজেলা প্রশাসনের নাকের ডগায় বিরতিহীন ভাবে পরিবেশের নিয়ম নীতির তোয়াক্কা না করে অবৈধ ভাবে মাটি কাটার অভিযোগ উঠেছে জাহাঙ্গীর নামের এক মাটি খেঁকুর বিরুদ্ধে।

সূত্র মতে জানা যায়, উপজেলার ১৩ নং সদর ইউনিয়নে হীরারকান্দা গোমতী নদীর তীরবর্তী এলাকায় অবৈধভাবে মাটি কাটার দায়ে গত ২৬ অক্টোবর -২০২৩ ইং তারিখ বৃহস্পতিবার বিকালের দিকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী এ সময় অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে ৮ টি মাটি বহনকারী ট্রাক্টরের মালিককে ১ লাখ টাকা জরিমানা করেন মুরাদনগর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তয় নাসরিন সুলতানা নিপা।

আরো জানা যায়, গত একমাস আগে উপজেলা প্রশাসন জরিমানা করলেও থেমে নেই অবৈধ ভাবে মাটি কাটার হিঁড়িক,স্হানীয় ভাবে বসবাসরত এলাকাবাসী জানান, ম্যাজিস্ট্রেট জরিমানা করলেও মাটি খেঁকুরা দিনে রাতে মাটি কেটে নিয়ে যাচ্ছে।এতে করে যেমন দূষণ হচ্ছে পরিবেশ,তেমনি নস্ট হচ্ছে ভালো রাস্তা গুলো।
স্হানীয় সচেতন মহলের অভিযোগ প্রতিদিন গড়ে ৫০ থেকে ৬০টি মাটি ভর্তি ট্রাক্টর এবং ড্রাম ট্রাক গুলো প্রকাশ্যেই উপজেলার সামনে দিয়ে যাতায়াত করলেও কোন ব্যবস্হা নিচ্ছে না উপজেলা প্রশাসন,এলাকায় সাংবাদিকেরও অভাব নেই কিন্তু তারাও মাটি খেঁকুদের বিরুদ্ধে রিপোর্ট লিখছে না এবং স্হানীয় ইউপি চেয়ারম্যানও নিরবতা পালন করছে। স্হানীয়রা বলেন,মাটি খেঁকুদের দোষ দিয়ে কি লাভ যেখানে প্রশাসন, সাংবাদিক,ইউপি চেয়ারম্যান রহস্যজনক নিরব,সেখানে ব্যবস্হা কিংবা বিচার করবে কে? অভিযোগ উঠেছে
উপজেলা প্রশাসন,স্হানীয় প্রেসক্লাব ও ইউপি চেয়ারম্যানকে ম্যানেজ করেই অবৈধভাবে মাটি কাটা হচ্ছে।
অনুসন্ধান অব্যাহত রয়েছে আরো বিস্তারিত আসছে ।

Leave a Reply

Your email address will not be published.