হবিগঞ্জের নবীগঞ্জে কুশিয়ারা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ১জনের ৩ মাস কারদন্ড

অপরাধ

মোঃ জসিম উদ্দিন :
হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নে পারকুল এলাকায় অবস্থিত কুশিয়ারা নদী। এ নদী থেকে কিছু দিন পর পর স্থানীয় কিছু প্রভাবশালী মহল এই নদী থেকে বালু উত্তেলন করে আসছেন। মাঝে মধ্যে নবীগঞ্জ উপজেলা প্রশাসন খবর পেলে অভিযান চালিয়ে নৌকা সহ উত্তোলনকারীদের অর্থদন্ড ও জেলা জরিমানা করলেও তারা তেমে নেই। আড়ালে থাকা প্রভাবশালীরা তাদেরকে আইনের ফাঁক ফুকুর দিয়ে বের করে এনে নদীর তলদেশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন শুরু করেন। এতে নদীর পাশ্ববর্তী একালার গ্রামের মানুষের ঘর-বাড়ি, মসজিদ সহ নদীর পার ঝুকির মূখে। বিশেষ করে শেরপুর ও সাদিপুর সেতু।

নৌকাযোগে বালু উত্তেলনের খবর পেয়ে

নবীগঞ্জ উপজেলা প্রশাসন খবর পেয়ে রবিবার দুপুর ১১টার সময় নবীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ মোবাইল কোর্ট পরিচালনা করেন। এ সময় নবীগঞ্জ থানার এস.আই গৌতম সরকারের নেতৃত্বে একদল পুলিশ সার্বিক সহযোগিতা করেছে।

বালু উত্তেলনের অপরাধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ ও ৬ ধারা লংগনের দায়ে উক্ত আইনের ১৫(১) ধারা অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনা করে মৌলভীবাজার উপজেলার হামর কোনা গ্রামের মোঃ হায়দার আলী (৩৮) নামের ১ ব্যক্তিকে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে।

এ ব্যাপারে সহকারি কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ বলেন, অবৈধভাবে বালু উত্তোলন যে করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published.