Doinik Bangla Khobor

সিলেট কোম্পানীগঞ্জে দুর্নীতি ও হয়রানির আতুর-ঘর ভূমি অফিস গুলো

মোঃ মাহবুব আলম চৌধুরী জীবন :
দুর্নীতিগ্রস্ত সরকারি অফিসগুলোর অন্যতম হচ্ছে ভূমি অফিস। ভূমি অফিসগুলোতে দুর্নীতি ও হয়রানির যেন সীমা পরিসীমা নেই। ঘুষ ছাড়া ওই অফিসগুলোতে কোনো সেবা পাওয়া মুশকিল। দুর্নীতিবাজ ঘুষখোর কর্মকর্তা-কর্মচারী ও দালাল চক্রের দৌরাত্ম্যে সেবা গ্রহীতারা রীতিমত অসহায়। ইউনিয়ন ভূমি অফিস থেকে শুরু করে উপজেলা অফিসগুলোতে দুর্নীতি চলছে প্রকাশ্যে।

ঠিক তেমনি সিলেটের কোম্পানীগঞ্জ ভূমি অফিসে ঘুষ ছাড়া কোনো কাজ সম্পাদন করেছে কেউ, এমন খবর শোনা যায় খুব কমই। যার প্রতিফলন পাওয়া গেছে সাধারণ সেবা গ্রহীতাদের ক্ষোভের মাধ্যমে। ভুক্তভোগীরা বলছেন ভূমি রেজিস্টেশন, নামজারি, ভূমি অধিগ্রহণ, ভূমি কর, ভূমি রেকর্ড, খাস জমি, পরিত্যক্ত ও অর্পিত সম্পত্তি ব্যবস্থাপনার ক্ষেত্রে সাধারণ মানুষ টাকা ছাড়া সেবা পায় না। এসব ক্ষেত্রে ঘুষ ও দুর্নীতির সঙ্গে জড়িতদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবীও জানান তারা।

সাধারণ সেবা গ্রহীতাদের মতে, অভিযুক্তদের কেউ কেউ নিজ কর্মস্থলে দুর্নীতির সাম্রাজ্যও গড়ে তুলেছেন। আবার কেউ কেউ বছরের পর বছর একই অফিসে চাকরি করে অবৈধ সম্পদের পাহাড় গড়েছেন।

সাধারণ সেবা গ্রহীতাদের অভিযোগ, ভূমি অফিসে ঘুষ ছাড়া কোনো নামজারি হয় না। বিশেষ করে অফিসের নৈশপ্রহরী ও পিয়ন থেকে শুরু করে পদস্থ কর্মকর্তা ও দালাল চক্র মিলেমিশে বিছিয়ে রেখেছে দুর্নীতির জাল। ঘুষের বিনিময়ে খাস জমি, পরিত্যক্ত জমি বা অর্পিত সম্পত্তি কারও কারও নামে বন্দোবস্ত দিচ্ছে ওই দুর্নীতিবাজ চক্র। এদের সহায়তায় সরকারি ভূমি বছরের পর বছর অবৈধভাবে দখলে রেখেছে অনেক প্রভাবশালী ব্যক্তি।

চোখ রাখুন আমাদের অনুসন্ধানী টীম রয়েছে ধারাবাহিকতায় -এ..