Doinik Bangla Khobor

বেতার শ্রোতা বৃদ্ধির লক্ষ্যে সাউথ এশিয়া রেডিও ক্লাব ও ফ্রেন্ডস্ ক্লাবের মধ্যে মতবিনিময়

ডেস্ক রিপোর্ট :
বেতার শ্রোতা বৃদ্ধির লক্ষ্যে আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত বেতার শ্রোতা সংগঠন সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এবং কুমিল্লা তিতাস উপজেলার স্বেচ্ছাসেবী সংগঠন ফ্রেন্ডস্ ক্লাবের মধ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
২৭ মে ২০২২, শুক্রবার রাতে সিলেট শাহপরানে সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও রেডিও এক্টিভিস্ট দিদারুল ইকবালের সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এর ভাইস চেয়ারম্যান তাছলিমা আক্তার লিমা, কুমিল্লা তিতাস উপজেলার ফ্রেন্ডস্ ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) কুমিল্লা জেলা শাখার সভাপতি হালিম সৈকত, সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) শাহপরান শাখা সিলেটের সভাপতি মখলিছুর রহমান, সদস্য মো: আব্দুল মালেক ও লাবীব ইকবাল, ফ্রেন্ডস্ ক্লাবের প্রধান সমন্বয়ক সেলিম সবুজ, তিতাস উপজেলা শাখার সভাপতি মেহরাব হোসেন সুমন, সহ-সভাপতি গোলাম সারোয়ার মাছুম, সমাজকল্যাণ সম্পাদক মো. জুয়েল রানা, কোষাধ্যক্ষ মো. রাসেল মিয়া, ক্রীড়া সম্পাদক মাহবুব হাসান নিরব, নির্বাহী সদস্য ইব্রাহীম খলিল, ভিটিকান্দি ইউনিয়ন শাখার সাধারণ সম্পাদক শাকিল আহমেদ শুভ, পারভেজ হোসেন প্রমুখ।
মতবিনিময় সভায় বাংলাদেশ বেতার, বেসরকারী এফএম রেডিও, কমিউনিটি রেডিও এবং আন্তর্জাতিক বেতার অনুষ্ঠানের নানা দিক নিয়ে আলোকপাত করা হয়। আন্তর্জাতিক বেতারের মধ্যে বিশেষ করে চীন আন্তর্জাতিক বেতার (সিআরআই), বিবিসি, ভয়েস অব আমেরিকা (ভিওএ), ডয়চে ভেলে (ডিডব্লিউ), রেডিও তেহরান, অল ইন্ডিয়া রেডিও (এআইআর), ভয়েস অব ইন্দোনেশিয়া (ভিওআই), রেডিও ভেরিতাস এশিয়া (আরভিএ), এ্যাডভেন্টিস্ট ওয়ার্ল্ড রেডিও (এডব্লিউআর), ভয়েস অব ভিয়েতনাম (ভিওভি), রেডিও রোমানিয়া ইন্টারন্যাশনাল (আরআরআই), এনএইচকে ওয়ার্ল্ড রেডিও জাপান, রেডিও সৌদি আরব, রেডিও কানাডা ইন্টারন্যাশনাল (আরসিআই), রেডিও স্লোভাকিয়া ইন্টারন্যাশনাল (আরএসআই), রেডিও থাইল্যান্ড ইন্টারন্যাশনাল সহ বিশ্বের বিভিন্ন দেশের আন্তর্জাতিক রেডিও সম্প্রচার নিয়ে আলোচনা করা হয়।
আলোচনা সভায় রেডিও এক্টিভিস্ট দিদারুল ইকবাল বলেন, বেতার যে কেবল মানুষকে শুধু বিনোদন দেয় তা কিন্তু নয়, বেতার এমন একটি সহজ গণমাধ্যম যেখানে মানব জীবনের ইতিহাসে এমন কোন বিষয় নেই যা আলোচনা করা হয় না। বেতার অনুষ্ঠান শুনে একজন শ্রোতা তার ব্যক্তি, পরিবার এবং সমাজকে বদলে দিতে পারে। তিনি বলেন, বেতার অনুষ্ঠান শোনা একটি বৈজ্ঞানিক শখ। বেতারের বিভিন্ন অনুষ্ঠান শুনে বৈশ্বিক জ্ঞান বৃদ্ধির পাশাপাশি নানা ধরণের আকর্ষণীয়, মুগ্ধকর পুরস্কার বা উপহার পাওয়া যায়, এমনকি বিনামূল্যে বিদেশ ভ্রমণও করা যায়। রেডিও শুনে তিনি তার জীবনে রেডিও কর্তৃপক্ষের আমন্ত্রণে ইন্দোনেশিয়া, চীন, ভারত ও ফিলিপাইন ভ্রমণের গল্প তুলে ধরেন। এছাড়া তিনি সবাইকে নিয়মিত দেশ-বিদেশের বেতার অনুষ্ঠান শুনতে উৎসাহিত করেন।