দেশে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন সাংবাদিকরা,তাদের সহযোগিতায় এগিয়ে আসতে প্রধানমন্ত্রীসহ সকলের দৃষ্টি আকর্ষণ

অন্যান্য

এম শাহীন আলম :
বর্তমান সারা বিশ্বজুড়ে অব্যাহত রয়েছে মহামারি করোনা নামক ছোবল,যে ছোবল পৃথিবীতে বিগত দিনে ঘটে যাওয়া আল্লাহর সকল গজব কে হার মানানোর মতো দৃশ্যমান অবস্হা বিরাজোমান, যাহা প্রতিদিন কোন না কোন দেশ বা জায়গায় মানুষের মৃত্যুর মিছিলই তার প্রমাণ,এই মহামারি করোনা ভাইরাসের এই দূর্যোগ পূর্ণ ক্লান্তিলগ্নে বিশেষ করে চিকিৎসক, সেনাবাহিনী পুলিশসহ সকল প্রশাসনের পাশাপাশি দেশের সাংবাদিকরাও জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন। বাংলাদেশের মানুষ শান্তি প্রিয়। বর্তমান সময়ে রাস্তা-ঘাটে চলাফেরা অনেক কঠিন হয়ে পড়েছে। সাংবাদিকরা তাদের জীবনের ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করেও কারো মন রক্ষা করতে পারছে না, এত পরিশ্রম জীবন বাজী রেখে কাজ করার পর ও সাংবাদিকদের সামান্য দোষেও ক্ষমা করা হয় না, হামলা, শিকার হচ্ছেন অনেক পেশাদার সাংবাদিকেরা।
আজকে দেশের ক্লান্তিময় সময়ে যারা জনগণকে ত্রাণ দিচ্ছেন তাদের নিউজ করা থেকে শুরু করে কখন কোথায় কী হচ্ছে ঘরে বসেই নিউজ পাচ্ছেন সাধারণ মানুষ। প্রশাসনের সাথে সারাক্ষণ একাত্বতা বজায় রেখে দিন-রাত কাজ করে যাচ্ছে সাংবাদিকরা।
অথচ কোনো সাংবাদিককে কেউ কখনো জিজ্ঞাসা করে না তুমি কিভাবে চলো ,তোমার পরিবার কিভাবে চলে,তোমার পরিবারে খাবার আছে কিনা ? কেউ খবর রাখেনা সাংবাদিকদের। ইতি মধ্যে প্রধানমন্ত্রী দেশের মানুষের পাশে থাকার জন্য দেশের মানুষের সু-রক্ষার জন্য ,দেশের মানুষ যেন না খেয়ে মরে সেদিকে খেয়াল রাখার জন্য দূর্যোগ ব্যবস্হাপনা থেকে শুরু করে সকল স্তরের সংশ্লিষ্ট সকল দপ্তরের প্রতি দৃষ্টি আকর্ষণ করলেও দেশের স্বল্প আয়ের মানুষ, যাদেরকে জাতির বিবেক আখ্যায়িত করা হয়,এই দুর্যোগ মূহুর্তে সাংবাদিকদের সহযোগিতা করার বিষয়ে খোদ প্রধানমন্ত্রীরও কোন বক্তবে উচ্চারণ করেননি,
এই হতোভাগা সাংবাদিকদেরতো মা বাবা ভাই বোন স্ত্রী ছেলে মেয়ে আছে তারা কি ভাবে আছে তাদের খবর তো কেউ রাখে না,বর্তমান পেক্ষাপটে ইলেক্ট্রনিক্স মিডিয়া এবং প্রিন্ট মিডিয়ায় কর্তব্যরত স্বল্প সংখ্যক সংবাদ কর্মী তাদের অফিস থেকে কিছু ভাতা পান আর বেশিরভাগ সংবাদ কর্মীরা অফিস থেকে কিছুই পান না, তারা অনেক কষ্টে জীবন পার করছে। মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ থাকবে সাংবাদিকদের প্রতি একটু নজর দিবেন কি?সাংবাদিকরা অনেক কিছু বলতে পারে না , একজন সাংবাদিক নিজের চিন্তা করে সে মাঠে যায় না যে করোনায় তাকে আক্রান্ত করতে পারে।
বর্তমানে দেশের জনগণ ১৮ কোটির বেশি ,সেই তুলনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সাংবাদিক অনেক কম। ধন্যবাদ জানাই তাদেরকে, যারা মানুষের কল্যাণে কাজ করেন নিজের জীবনের ঝুঁকি আছে জেনেও। সাহসী ভূমিকায় যারা দেশ ও জনগণের নিরাপত্তায় দায়িত্ব পালন করছেন তারা সাধারণ মানুষ নয়। বিশেষ করে পুলিশ, সাংবাদিক, চিকিৎসক ও জনপ্রতিধিগণ এরকম অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে জনগণের নিরাপত্তায় সেবামূলক কাজ করছেন। এই চারটি শব্দের মধ্যে দুইটি বেশি ঝুঁকিপূর্ণ তা হলো কলম সৈনিক সাংবাদিক ও পুলিশ নিরাপত্তাহীনতায় রয়েছেন।
বিশেষ করে সাংবাদিককে দেশ ও জাতির বিবেক বলে থাকেন। অনেকেই কিন্তু বলেন এই শব্দটি পবিত্র। আবার এ শব্দটিকে অনেকেই অপমান করে থাকেন, কিন্তু কেন ? সাংবাদিকরা নিজের পরিবারের সকলের কথা চিন্তা না করেই নিজের জীবনের ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করে থাকেন এর বিনিময়ে সমাজ, দেশ ও জাতির কাছ থেকে কি পাচ্ছেন বলুনতো? সাংবাদিক নিয়ে একটি বিষয় উঠে আসছে যে, অনলাইন সংবাদপত্র বা পত্রিকার সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে থাকেন কিন্তু তাদেরকে নিয়ে যারা খারাপ মন্তব্য করেন, এটা মোটেও ঠিক নয়। জাতির জন্য লজ্জার বিষয়। কেউ মায়ের গর্ভের ভেতর থেকে কাজকর্ম শিক্ষা গ্রহণ করে আসেন না। অনেক কষ্টের বিনিময়ে সাংবাদিকরা ও প্রকৃত সেবক হন আর যদি সেই সাংবাদিককে কেউ অপমান করেন তা সম্পূর্ণরূপে জাতির জন্য সত্যি লজ্জাজনক বলে মনে করেন সাংবাদিকরা। সাংবাদিকতা করতে হলে ৬টি বিষয় জানা খুবই দরকার-তা হলো, ১)কে? ২) কি? (৩)কখন, (৪) কোথায়? (৫)কেন? (৬)কিভাবে? সেই সঙ্গে চারদিকে চোখ কান খোলা রেখে কাজ করতে হয়। মানুষ মানুষের জন্য,
জীবন জীবনের জন্য।

আজ আমি আমার নিজের কথা বলছি না, আমার ভুল হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন। মানুষের শিক্ষার শেষ নেই। তাই যারা হয়ত সংবাদপত্রে কাজ করি, তারা এই বিষয়ে সকলের সহযোগিতা আমাদের বর্তমান সময়টার জন্য খুবই দরকার। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বিগত দিনে সাংবাদিকদের অনেক সহযোগিতা করেছেন। কিন্তু কিছু নামধারী সাংবাদিক নেতারা তা খেয়ে বসে আছেন ,আমরা যারা দিন রাত মাঠে ঘাটে কাজ করি তারা বেশির ভাগ সাংবাদিকরা সরকারী অনুদান থেকে বঞ্চিত, তারপরও আমি ব্যক্তিগতভাবে নগণ্য সাংবাদিক হিসেবে জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই।
প্রিয় সাংবাদিক ভাইয়েরা আপনারা এলাকার জনপ্রতিনিধিদের উন্নয়নমূলক কাজের সংবাদ প্রকাশ করবেন। এতে সবাই সাংবাদিকদেরকে সম্মান করবে। সেবাই মানুষের ধর্ম। সাংবাদিক শব্দের অনেক অর্থ, সাংবাদিক শব্দ সহজ হলেও এটি মহৎ পেশা। সাংবাদিকতা খুবই কঠিন কাজ। পুলিশের হাতিয়ার আছে, আর সাংবাদিকদের অস্ত্র হলো কলম, আর কলম সৈনিকরা কখনো ভুল পথে চলতে পারে না। আর তাই সাংবাদিকদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেশে মানুষের পক্ষে কাজ করার সুযোগ দেওয়ার জন্য সর্ব-মহলের দৃষ্টি আকর্ষণ করছি

Leave a Reply

Your email address will not be published.