Doinik Bangla Khobor

কুমিল্লা ৬ আসনের সাংসদ বাহার ভাইকে নিয়ে স্মৃতিচারণ করলেন সাংবাদিক জাহাংগীর

প্রতিবেদন :
কিছু কিছু মানুষ হয়ত এমনি জন্ম নেয়, যারা এক সঙ্গে অনেক সৃজনশীল, কল্যাণকর এবং সৌন্দর্য্য অন্বেষী কাজে যুক্ত হয়ে সফলতা অর্জন করে। যারা এক সঙ্গে অনেক মানুষের ভালবাসা জয় করে। যিনি বহুমুখী প্রতিভার প্রদীপ্ত সে আমার প্রাণ প্রিয় কুমিল্লার গণ মানুষের নেতা, উন্নয়নের রূপকার সদর আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার ভাই। যার হাত ধরে ১৯৮০ সালে আমি আদর্শ সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি, কোতয়ালী থানা ছাত্রলীগের সহ-সভাপতি। আমার নেতা যখন কুমিল্লা পৌরসভার সুনামধন্য সুযোগ্য চেয়ারম্যান, সোনার ছেলে, কুমিল্লার মানুষের অমিতাভ বচ্চন নামে সু-পরিচিত।
১৯৮৬ সালে জগন্নাথপুর ইউনিয়নবাসী প্রিয় নেতা বাহার ভাইকে কাছে পেতে চায়। এ বিষয়ে তৎকালীন বৃহত্তর কুমিল্লা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, কেটিসিসিএ লিঃ এর চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক কাজী আবুল বাশার (বশির ভাই), ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মমিন ভাই, সাধারণ সম্পাদক বারেক ভাই, আঃ লীগ নেতা শাহনেওয়াজ ভাই ও বালুতুপা স্কুলের প্রধান শিক্ষক শ্রদ্ধেয় এমদাদুল হক স্যার এর সাথে আলোচনা করায় ওনাদের পরামর্শক্রমে বালুতুপা স্কুল মাঠে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে দুইটি নাটক মঞ্চায়ন করি। ‘এক মুঠো ভাত’ ও ‘এ পৃথিবী টাকার গোলাম’ নাটকের নায়কের ভূমিকায় অভিনয় করি। সেই অনুষ্ঠান মালায় অতিথি হিসেবে আমার প্রিয় বাহার ভাইয়ে উপস্থিতিতে হাজার হাজার নারী পুরুষের ঢল নামে।
একজন বাহার সৈনিক হিসেবে জগন্নাথপুর ইউনিয়ন আওয়ামীলীগ, ছাত্রলীগ, যুবলীগ, কৃষকলীগ সংগঠিক করে এবং সাধারণ মানুষকে বাহার ভাইয়ের পক্ষে আনার প্রাণবন্ত চেষ্টা করেছি এবং সকলের দোয়া এবং ভালবাসার সিক্ত হয়ে ১৯৯৭ইং সালে জগন্নাথপুর ইউনিয়ন পরিষদে তরুণ বয়সে চেয়ারম্যান পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছি। প্রিয়নেতা বাহার ভাইয়ের নির্দেশক্রমে কুমিল্লা জেলা কৃষক লীগের পানি, সেচ ও বিদ্যুৎ বিষয়ক সম্পাদক, কুমিল্লা জেলা আওয়ামীলী শিল্পীগোষ্ঠির সভাপতি, মহানগর সমবায়লীগের সিনিয়র সহ-সভাপতির দায়িত্ব পালন করেছি।
আমার প্রিয় নেতার নির্দেশক্রমে তার সকল কর্মকান্ডে সম্পৃক্ত থাকতে পেরে নিজেকে গর্বিত মনে করি। যার আর্শিবাদ পেয়ে আমি তেতৈয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সফল সভাপতি, কুমিল্লা জেলার শ্রেষ্ঠ স্কুল ম্যানেজিং কমিটির (এসএমসি)’র সভাপতি নির্বাচিত হতে পেরেছি। অদ্যবধি আমার প্রিয় নেতার রাজনৈতিক কর্মকান্ড এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কুমিল্লা কেটিসিসিএ লিঃ এর (১৫টি ইউনিয়ন, আদর্শ সদর, সদর দক্ষিণ, বুড়িচং ও কুমিল্লা সিটি কর্পোরেশন) কর্মস্থল থেকে আদর্শ সদর উপজেলার প্রতিটি ইউনিয়ন সার্বক্ষনিক কাজ করে যাচ্ছি। লোভ লালসার উর্ধ্বে থেকে যত দিন বেচে থাকবো, বাহার ভাইয়ের একজন সৎ, নিষ্ঠাবান কর্মী হিসেবে কাজ করে যাবো।
সাধারণ মানুষের শ্রদ্ধা ভালবাসাই ছিল আমার নেতার সার্বজনীন স্বীকৃতি। এটাই কুমিল্লার গণমানুষের প্রাপ্ত এবং কুমিল্লার উন্নয়ন ও বিভাগের রূপকার বাহার ভাই। পরিশেষে বলতে চাই ‘‘চিন্তায়-চেতনায় যারা স্বচ্ছ, তাদের জীবনের প্রতিটি ক্ষেত্রেই শৃঙ্খলা প্রতিফলন ঘটে’’। — সাংবাদিক জাহাঙ্গীর আলম, পরিচালক (ফিল্ড), কেটিসিসিএ লিঃ, কুমিল্লা।